ক্যান্সারের ঝুঁকি কমায় এই কপি! দেখেনিন একঝলকে

Written by News Desk

Published on:

সম্প্রতি প্রকাশিত একটি গবেষণায় প্রমাণ মিলেছে যে প্রতিদিনের ডায়েটে সবজি হিসাবে বাঁধাকপি অন্তর্ভুক্ত করলে কোলন ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা একেবারে কমে যায়। মেলে আরও অনেক শারীরিক উপকার আসে।

গবেষণায় দেখা গেছে ক্রসিফেরাস পরিবারের অন্তর্গত এই বাঁধকপি সবজির শরীরে এমন কিছু উপাদান রয়েছে, যা শরীরে প্রবেশ করে এমন খেল দেখায় যে ক্যান্সার সেল জন্ম নেওয়ার আশঙ্কা একেবারে থাকে না বললেই চলে। প্রসঙ্গত, গত এক দশকে আমাদের দেশে যে হারে ক্যান্সার রোগের প্রকোপ বেড়েছে, তাতে খাবার প্লেটে ব্রকলি এবং বাঁধাকপি থাকা যে মাস্ট, সে বিষয়ে কোনও সন্দেহ নেই!

প্রতিদিন বাঁধাকপি খাওয়া শুরু করলে সাধারণত যে যে উপকারগুলি পাওয়া যায়, সেগুলি হল…১.শরীর থেকে টক্সিক উপাদানেরা বেরিয়ে যায়: বাঁধাকপির রসে উপস্থিত ভিটামিন কে এবং সি আমাদের শরীরের অন্দরে উপস্থিত ক্ষতিকর টক্সিক উপাদানদের বের করে দেয়।

ফলে একদিকে যেমন কোষেদের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা হ্রাস পায়, তেমনি ক্যান্সারের মতো রোগ হওয়ার সম্ভাবনাও কমে।
প্রসঙ্গত, হার্টকে দীর্ঘদিন কর্মক্ষম রাখতেও এই দুই ভিটামিন দুটি বিশেষ ভূমিকা পালন করে থাকে। এবার বুঝেছেন তো বাঁধাকপির রসের উপকারিতা কতটা। ২. পুষ্টির ঘাটতি দূর হয়: বাঁধাকপিতে রয়েছে প্রচুর মাত্রায় ভিটামিন এবং অন্যান্য খনিজ উপাদান থাকে, যেমন ধরুন- ভিটামিন সি, এ,বি১,বি২,বি৬,ই এবং কে।

প্রসঙ্গত, এই সবকটি ভিটামিনই কিন্তু শরীরে নানা উপকারে লেগে থাকে। সেই সঙ্গে রোগ ভোগের আশঙ্কা কমাতেও বিশেষ ভূমিকা রাখে।

Related News