এবার থেকে সকল ছাত্র-ছাত্রী পাবে ১২০০০ টাকা, জেনে নিন আবেদনের পদ্ধতি!

Written by Debapriya Sarkar

Published on:

ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষা অর্জনের জন্য বিভিন্ন সরকারি স্কলারশিপের পাশাপাশি নানাবিধ বেসরকারি প্রতিষ্ঠানের তরফে বিভিন্ন প্রকার বেসরকারি স্কলারশিপ কার্যকর করা হয়েছে। আর এই সমস্ত বেসরকারি স্কলারশিপ -এর মধ্যে টাটা ক্যাপিটাল লিমিটেড -এর টাটা ক্যাপিটাল পাঙ্খ স্কলারশিপ বিশেষভাবে উল্লেখযোগ্য। রাজ্যব্যাপী মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের ছাত্র-ছাত্রীরা এই স্কলারশিপের আওতায় আবেদন জানাতে পারবেন। চলুন তবে টাটা ক্যাপিটাল পাঙ্খ স্কলারশিপ সংক্রান্ত সমস্ত প্রকার তথ্য জেনে নেওয়া যাক।

আবেদনের ক্ষেত্রে অবশ্যক যোগ্যতা: টাটা ক্যাপিটাল পাঙ্খ স্কলারশিপের আওতায় আবেদনের ক্ষেত্রে আবেদনকারী শিক্ষার্থীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে। এক্ষেত্রে মাধ্যমিকে উত্তীর্ণ হওয়ার পর একাদশ এবং দ্বাদশ শ্রেণীতে পাঠরত শিক্ষার্থীরা এই স্কলারশিপের আওতায় আবেদন জানাতে পারবেন। এর পাশাপাশি বিএ, বি কম., বিএসসি এবং পলিটেকনিক কিংবা ডিপ্লোমা স্তরে পাঠরত ছাত্র-ছাত্রীরাও এই স্কলারশিপের আওতায় আবেদন জানানোর ক্ষেত্রে যোগ্য বলে বিবেচিত হবেন। এই স্কলারশিপের আওতায় আবেদনের ক্ষেত্রে আবেদনকারী শিক্ষার্থীকে সর্বশেষ পরীক্ষায় ন্যূনতম ৬০ শতাংশ নম্বর পেতে হবে। শুধু তাই নয়, আবেদনকারী শিক্ষার্থীর পরিবারের বাৎসরিক আয় ২.৫ লক্ষ টাকা বা তার তুলনায় কম হতে হবে।

অনুদান: টাটা ক্যাপিটাল পাঙ্খ স্কলারশিপের আওতায় একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের ১০,০০০ টাকা অনুদান দেওয়া হয়। অন্যদিকে স্নাতক স্তরে পাঠরত শিক্ষার্থীদের ১২,০০০ টাকার অনুদান দেওয়া হয়।

আবেদনের প্রক্রিয়া: এই স্কলারশিপের আওতায় আবেদনের ক্ষেত্রে আপনাকে প্রথমেই buddy4study -এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। পরবর্তীতে Apply Now অপশনে ক্লিক করে রেজিস্ট্রেশন -এর প্রক্রিয়াটি সম্পন্ন করুন। রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পন্ন হলে login -এর প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে। লগইনের প্রক্রিয়াটি সম্পন্ন হলে আপনার সামনে টাটা ক্যাপিটাল পাঙ্খ স্কলারশিপের আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় পেজটি চলে আসবে।

এরপর ওই পেজটিতে থাকা Start Application অপশনে ক্লিক করুন। পরবর্তীতে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় সমস্ত প্রকার তথ্যগুলি সঠিকভাবে পূরণ করে নথিগুলি আপলোড করুন। এরপর Terms and Condition -এর চেকবক্সে ক্লিক করে Preview অপশনে ক্লিক করুন। সমস্ত তথ্য এবং নথি ঠিক থাকলে Submit অপশনে ক্লিক করে আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন করুন।

আবশ্যক নথি:
১. আধার কার্ড
২. আবেদনকারী শিক্ষার্থীর পাসপোর্ট সাইজের ছবি।
৩. আবেদনকারী পরিবারের ইনকাম সার্টিফিকেট।
৪. নতুন শ্রেণীতে অথবা কলেজে ভর্তির প্রমাণ পত্র।
৫. ভর্তির রশিদ।
৬. ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত তথ্য।
৭. কাস্ট সার্টিফিকেট।
৮. মার্কশিট।

Related News