শব্দদূষণে বাড়ে হৃদরোগ-ডায়াবেটিসের ঝুঁকি, বলছে গবেষণা

Written by News Desk

Published on:

গাড়ির আওয়াজে অনেকেরই বুক ধড়ফড় করতে শুরু করে। সাম্প্রতিক একটি গবেষণা বলছে, তীব্র যানজট ও সেই কারণে সৃষ্ট শব্দদূষণের সঙ্গে হার্ট অ্যাটাক ও হার্ট সংক্রান্ত অন্যান্য রোগের যোগ আছে। শুধু তা ই নয়, রাস্তার সিগন্যাল কিংবা যানজটে আটকে থাকা গাড়ির আওয়াজে উচ্চ রক্তচাপজনিত সমস্যাও বেড়ে যেতে পারে।

দিন দিন বাড়তে থাকা হার্ট অ্যাটাক ও সে সংক্রান্ত রোগের জটিলতা নিয়ে গবেষণা করতে শুরু করে বিজ্ঞানীদের একটি আন্তর্জাতিক দল। সেই গবেষণা থেকেই জানা যায়, যানবাহনের শব্দের সঙ্গে স্ট্রোক, হার্ট অ্যাটাকের সম্পর্ক আছে।

পাশাপাশি গবেষকেরা জানিয়েছেন, এই শব্দদূষণের মাত্রা প্রতি ১০ ডেসিবেল বাড়লে হার্টের রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও ৩.২ শতাংশ করে বাড়তে থাকে। এছাড়া অনিদ্রাজনিত সমস্যাও বাড়িয়ে তোলে।

একই সঙ্গে স্ট্রেস হরমোন, অর্থাৎ কর্টিজলের পরিমাণ অস্বাভাবিক হারে বেড়ে যেতে পারে। যা পরবর্তী সময়ে প্রদাহজনিত রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়িয়ে তোলে।

হার্টের রোগে আক্রান্ত হওয়ার নানা ধরনের কারণ থাকতে পারে। তার মধ্যে অন্যতম হলো যানবাহনের আওয়াজ। তেমনটাই জানিয়েছেন গবেষণা প্রধান ও জার্মানির ইউনিভার্সিটি মেডিকেল সেন্টারের অধ্যাপক মি থমাস মানজল।

তবে এই গবেষণা থেকে একটি ভালো দিকও জানা গেছে। গবেষকেরা জানিয়েছেন, যানবাহন থেকে সৃষ্ট শব্দদূষণ ৩-৬ ডেসিবল পর্যন্ত কম হতে পারে, যদি রাস্তা তৈরির সময়ে ‘অ্যাসফাল্ট’ নামক রাসায়নিকটি ব্যবহার করা হয়।

সূত্র: বিজনেস স্ট্যান্ডার্ড/ইন্ডিয়া টিভি নিউজ

Related News