গরমে ‘এনার্জি বুস্টার’ হিসেবে কোন খাবার খাবেন?

Written by News Desk

Published on:

গরমে ত্বক হয়ে পড়ে নিষ্প্রাণ। তাই এ সময় ত্বকের জন্য দরকার বাড়তি যত্ন, না হলে ত্বক হারায় উজ্জ্বলতা ও সতেজতা। গরমে অতিরিক্ত ঘামে মুখে ব্রণ ও অ্যালার্জির সমস্যা দেখা দেয়। তৈলাক্ত ত্বক হলে সমস্যা আরও বাড়ে। তাই গরমে ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন মুলতানি মাটি। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন-

মুলতানি মাটি, শসা ও গোলাপজল

গরমে অল্প পরিশ্রমেই ক্লান্ত হয়ে পড়েন কমবেশি সবাই। এ সময় ঘাম বেশি হওয়ার কারণে শরীর যেমন পানিশূন্য হয়ে পড়ে, ঠিক একইভাবে পুষ্টিকর খাবার না পেলে শরীর চাঙ্গা থাকে না।

ফলে সামান্য কাজ করলেই শরীর অবসন্ন হয়ে পড়ে। তবে কিছু খাবার আছে যেগুলো খেলে গরমেও শরীরের এনার্জি সঠিক মাত্রায় বজায় থাকবে, জেনে নিন কী কী-

মিষ্টি আলু

মিষ্টি আলু ওজন কমানোর পাশাপাশি সাহায্য করে এনার্জির জোগান দিতেও। তাই গরমে পাতে রাখতে পারেন মিষ্টি আলু। মিষ্টি আলুতে কার্বোহাইড্রেট ও অ্যান্টি অক্সিডেন্টস প্রচুর পরিমাণে থাকায় আপনি অনেকক্ষণ চাঙ্গা থাকার এনার্জি পাবেন এই খাবার থেকে।

কলা

সকালের নাশতায় অনেকেই কলা খান। এতে পেট ভরে থাকবে অনেকক্ষণ। আপনি শারীরিকভাবে চাঙ্গাও থাকবেন দীর্ঘক্ষণ। কলার মধ্যে আছে সুক্রোজ, ফ্রুক্টোজ ও গ্লুকোজ। এই তিন উপকরণ আপনাকে ইনস্ট্যান্ট এনার্জি প্রদান করতে পারে। তার ফলে চাঙ্গা থাকবে আপনি।

ওটস

ওটস একটি স্বাস্থ্যসম্মত খাবার। ওটস খেলে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে ও ওজন কমে। একই সঙ্গে আপনি প্রচুর এনার্জিও পাবেন এই খাবার থেকে। ওটসের মধ্যে আছে ফাইবার, প্রোটিন, কার্বোহাইড্রেটস। এই তিন ধরনের নিউট্রিয়েন্টের সাহায্যে আপনার শরীরের এনার্জির মাত্রা বাড়বে।

চিয়া সিডস

শুধু ওজন কমাতে নয় গরমের মরশুমে আপনাকে ভরপুর এনার্জির জোগান দেবে চিয়া সিডস। তাই এই উপকরণ অবশ্যই রাখুন আপনার মেনুতে।

প্রোটিন, কার্বোহাইড্রেট, ফ্যাট, মিনারেলসে ভরপুর চিয়া সিডস আপনার পেট ভরিয়ে রাখবে অনেকক্ষণ। সেই সঙ্গে আপনাকে কাজের শক্তি দেবে, চাঙ্গা রাখবে। অল্প পরিশ্রমেই ক্লান্ত হতে দেবে না।

বাদাম ও বীজ

বিভিন্ন ধরনের বাদাম ও বীজ জাতীয় জিনিস খেতে পারেন যা আপনাকে ভরপুর এনার্জির জোগান দেবে এই তীব্র গরমেও।

আমন্ড, আখরোট, চিনাবাদাম, সূর্যমুখী ফুলের বীজ এসব উপকরণে থাকে হেলদি ফ্যাট, ফাইবার ও প্রোটিন, যা আপনাকে ভরপুর এনার্জির জোগান দেবে।

Related News