পায়ের বুনিয়ন সারানোর উপায়

Written by News Desk

Published on:

বুনিয়ন হলো পায়ের বুড়ো আঙুলের গোড়ায় মাংসপিণ্ডের মতো ফুলে ওঠার সমস্যা। পায়ের বুড়ো আঙুল বাঁকা হয়ে যাওয়ার কারণে মাংসপিণ্ড বেড়ে যায়। কারও কারও ক্ষেত্রে বুনিয়ন কোনো অস্বস্তি সৃষ্টি করে না। আ

আবার কারও ক্ষেত্রে এটি ব্যথা সৃষ্টি করে। ভুল জুতা পড়ার কারণেই এ সমস্যায় বেশি ভোগেন বেশিরভাগ মানুষ। যাদের পায়ের বুড়ো আঙুলে বুনিয়ন আছে তাদের পায়ের কড়ে আঙুলের গোড়াতেও এমন ফোলা অংশ দেখা যায়।

বুনিয়নের লক্ষণ কী কী?

>> বুড়ো আঙুলের গাঁটে ব্যথা বা লালচেভাব
>> একনাগাড়ে কিংবা মাঝে মধ্যে ব্যথা হওয়া
>> পায়ের প্রথম দুটি আঙুলের মাঝের অংশে ক্যালুসেস বা কর্নস।
>> বুড়ো আঙুলের বাইরের দিকে ফোলাভাব ইত্যাদি।

বুনিয়ন হওয়ার কারণ কী?

>> পায়ের পাতায় আঘাত
>> বংশগত কারণ
>> টাইট ফিট জুতা বা হিল ব্যবহার
>> রিউমাটয়েড আর্থ্রাইটিস
>> অতিরিক্ত ওজন ইত্যাদি।

বুনিয়ন সারানোর ঘরোয়া উপায়

>> নিয়মিত পায়ের ম্যাসাজ করুন। এতে পেশি শিথিল ও আরও শক্তিশালী হয়। এমনকি পায়ের আকৃতিও সঠিক থাকে। পায়ের ম্যাসাজের জন্য একটি টেনিস বল পায়ের নিচে রেখে রোল করুন। নিয়মিত এই অনুশীলন করুন।

>> পায়ের বুনিয়ন সারাতে এক রাবার ব্যান্ড পায়ে বেঁধে নিন। এরপর আঙুলের শক্তি দিয়ে তা ছাড়ানোর চেষ্টা করুন। অন্তত ১০ মিনিট এই অনুশীলন করুন দৈনিক।

>> মেঝের উপর কয়েকটি পাথর বা মার্বেল বল রেখে তা বুড়ো আঙুল ও দ্বিতীয় আঙুলের মাঝে নিয়ে তোলার চেষ্টা করুন। বুনিয়ন সারাতে এটিও বেশ কার্যকরী এক অনুশীলন।

>> নিয়মিত পা হালকা গরম পানিতে ভিজিয়ে রাখুন ও পেডিকিউর করুন। এতে পায়ের ময়লাও দূর হবে আবার ক্ষতিকর ব্যাকটেরিয়াসমূহও দূর হবে।

Related News