এই গরমে ঘরের পোষ্যের যত্ন নেবেন যেভাবে

Written by News Desk

Published on:

ক্রমশ বাড়ছে তাপমাত্রা। এই তীব্র গরমে টেকা মুশকিল। এই গরমে বাড়ির পোষ্যদেরও বেহাল দশা। গরমে অতিরিক্ত তাপমাত্রার কারণে অসুস্থ হতে পারে ঘরের পোষ্যটি। তাই দিনের বেলায় চেষ্টা করবেন ওদের বাড়ির ভেতরেই রাখতে, বাড়ির বাইরে বের না করতে।

গরমের দিনে ডিহাইড্রেশন অর্থাৎ শরীরে পানির ঘাটতির সমস্যা হতে পারে পোষ্যদেরও। তাই ওরা ঠিকমতো পানি পান করছে কি না সেই দিকে নজর দেওয়া প্রয়োজন। যদি দেখেন পোষ্যরা ঠিকমতো খাওয়া-দাওয়া করছে বা বুঝতে পারেন ওদের খাওয়ায় অরুচি দেখা দিয়েছে তাহলে অবহেলা না করে পশু চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।

কারণ শরীর খারাপ হলে পোষ্যরা সবার আগে খাওয়া বন্ধ করে দেয়। গরমে পোষ্যদের সুস্থ রাখার অন্যতম উপায় হলো নির্দিষ্ট সময় পরপর তাদের সঠিক পরিমাণে পানি পান করানো। তবে অবশ্যই নিয়ম মেনে তাদেরকে পানি পান করাতে হবে।

গরমে যেহেতু তাপমাত্রা খুবই বেশি থাকে তাই মাঝে মধ্যে পোষ্যদের গোসল করাতে হবে। এই প্রসঙ্গে প্রয়োজনে পশু চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। অনেকেই পোষ্যদের ফিট রাখার জন্য শরীরচর্চা করান। তবে দাবদাহে দিনের বেলায় কোনোভাবেই বাড়ির বাইরে পোষ্যদের শরীরচর্চা করাবেন না। ওরা অসুস্থ হয়ে পড়বে।

বাড়ির ভেতরে বিভিন্ন ধরনের খেলধুলায় যুক্ত রাখুন আদরের পোষ্যদের। নিজেও দিনের কিছুটা সময় পোষ্যদের সঙ্গে কাটান। পোষ্যদের জন্য কিনতে পারেন কিছু খেলনাও। আর যেসব খাবার খেলে পোষ্যদের শরীর ঠান্ডা থাকবে সেই ধরনের খাবার খাওয়ান।

বাড়িতে পোষ্যরা যে ঘরে থাকে সেখানকার পরিবেশ ঠান্ডা, আরামদায়ক রাখার চেষ্টা করুন। যদি দেখেন পোষ্য খুব ঝিমিয়ে আছে, খাবার খাওয়ার ক্ষেত্রে অনীহা দেখাচ্ছে, ঠিকভাবে পানি পান করছে না, খেলাধুলো করছে না, তাহলে অবশ্যই একবার পশু চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়া দরকার।

Related News