গরমে সুস্থ থাকতে দিনে কতটুকু পানি পান করবেন?

Written by News Desk

Published on:

গরমে অতীষ্ট জনজীবন। এ সময় দিনে পর্যাপ্ত পানি না পান করলেই বিপদ। তবে গরমের সময় ঠিক কতটা পরিমাণে পানি পান করলে শরীর থাকবে সুস্থ, তা হয়তো অনেকেরই জানা নেই।

গরমে শরীরের তাপমাত্রাকে স্বাভাবিকের গণ্ডিতে আটকে রাখে পানি। শুধু তাই নয়, এই পানীয় রক্ত তৈরি থেকে শুরু করে অস্থিসন্ধিকে পিচ্ছিল রাখা, শরীর থেকে ক্ষতিকর পদার্থ বের করে দেওয়া সহ প্রায় সব শারীরবৃত্তীয় কাজেই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তাই এমন দহনদিনে সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতেই হবে। না হলে ডিহাইড্রেশনের ঝুঁকি বেড়ে যাবে। তবে গরমের সময় ঠিক কতটা পরিমাণে পানি পান করলে শরীর থাকবে সুস্থ?

এ বিষয়ে ভারতের কলকাতা শহরের এক বেসরকারি হাসপাতালের প্রধান পুষ্টিবিদ শ্রাবণী মুখোপাধ্যায় জানান, যে কোনো সুস্থ মানুষের দৈনিক অন্তত ৩ লিটার পানি পান করতেই হবে।

তা হলেই শরীর থাকবে সুস্থ-সবল। তবে গরমের সময় শুধু ৩ লিটার পানি পান করলেই চলবে না, বরং তার পরিমাণ আরও বাড়াতে হবে। তাই এ সময় দিনে অন্তত ৪ লিটার পানি পান করুন।

আর শুধু পানিই নয়, এর পাশাপাশি ডাবের পানি, ডাল, স্যুপ, ফ্রুট জুস, ওআরএস-ওয়াটারের মধ্যমেও দেহে পানির ঘাটতি মিটিয়ে নিতে পারেন।

তবে কিডনির অসুখ, হার্টের অসুখ ও লিভারের সমস্যা থাকলে হঠাৎ করে পানি পান করা বাড়াবেন না। বরং পানি পান বাড়ানোর আগে যত দ্রুত সম্ভব চিকিৎসকের পরামর্শ নিন।

এর পাশাপাশি কয়েকটি নিয়ম মেনে চলুন

১. এই গরমে সকাল ১০টা-৪টা পর্যন্ত বাইরে বের হবেন না
২. একান্তই বাইরে বেরতে হলে সুতির জামা-কাপড় পরুন
৩. মাথায় থাকুক টুপি বা ছাড়া
৪. মুখে-হাতে মেখে নিন সানস্ক্রিন
৫. আর শরীর খুব খারাপ লাগলে একটা ঠান্ডা জায়গায় গিয়ে বিশ্রাম নিন।

Related News