যে কয়েকটি কারণে অতিরিক্ত মুখ ঘামে

Written by News Desk

Published on:

শরীর ততটা না ঘামলেও অতিরিক্ত মুখ ঘামার সমস্যায় অনেকেই ভোগেন। আর রোদে বের হলে তো কথাই নেই, ঘেমে নেয়ে একাকার অবস্থা হয় অনেকেরই। আর মুখ ঘামার কারণে সানস্ক্রিন ও মেকআপও গলতে শুরু করে। তবে অতিরিক্ত মুখ ঘামার কারণ কী?

মুখের ঘামের নেপথ্যে একাধিক কারণ থাকে। জিনগত সমস্যা থাকে কারও, হরমোনের ওঠাপড়া, দুশ্চিন্তা, উৎকণ্ঠা থেকেও ঘামতে পারে মুখ।

পাশাপাশি হাইপারথাইরয়েডিজম আছে যাদের, স্নায়ুঘটিত রোগ আছে, তাদেরও অতিরিক্ত মুখ ঘামে। এছাড়া স্থূলতার সমস্যা আছে যাদের, মুখ ঘামে তাদেরও।

তবে মুখে ঘাম হওয়ার কিছু ইতিবাচক দিকও আছে। এতে ত্বক ঠান্ডা থাকে, ক্ষতিকারক উপাদানগুলি বেরিয়ে যায়, রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকে, দুশ্চিন্তা দূর হয়। আবার ঘামের কারণে মুখ চুলকাতে পারে, জলশূন্যতার সমস্যা বাড়তে পারে, অস্বস্তি বোধ করতে পারেন।

মুখের ঘাম বন্ধ করতে কী করবেন?

মুখের ঘাম বন্ধ করতে হলে অয়েল ফ্রি ফেসিয়াল ওয়াইপস ব্যবহার করতে পারেন। মুখ্যে ব্যবহৃত অ্যান্টি পার্সপিব়্যান্টও ব্যবহার করতে পারেন। হালকা সুতির জামা পরুন গরমে।

পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন অবশ্যই। এতে শরীরে তাপমাত্রার ভারসাম্য বজায় থাকবে। ঘামবে না মুখ। গরমে বেশি মসলাদার খাবার না খাওয়াই ভালো। চিন্তা-উৎকণ্ঠা দূরে সরিয়ে রাখুন। এসবের পরেও অতিরিক্ত মুখ ঘামলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন।

Related News