এই গরমে কি রঙের পোশাকে বেশি আরাম মিলবে?

প্রচণ্ড গরমে শরীরে কাপড় রাখাই মুশকিল! যদি পরনের পোশাকটি আরামদায়ক না হয় সেক্ষেত্রে যন্ত্রণা আরও বাড়ে। এই গরমে পাতলা সুতির পোশাক পরার বিকল্প নেই। তবে এক্ষেত্রে রঙের বিষয়টিও বিবেচনায় রাখতে হবে।

অনেকেরই হয়তো ধারণা নেই, গরমে কোন রঙের পোশাকে আরাম মিলবে! ফ্যাশনবিদদের মতে, গরমে নাকি সাদা পোশাক পরলেই বেশি আরাম পাওয়া যায়। তবে শুধু সাদা পোশাক নয়, গরমে শরীর ঠান্ডা রাখতে হালকা রঙের পোশাক পরা উচিত।

এর মধ্যে দিয়ে সহজে হাওয়া চলাচল করতে পারে। ফলে শরীরে অস্বস্তি কম হয়। আঁটসাঁট পোশাক পরলে হাওয়া চলাচল করতে পারে না। ফলে ঘাম সহজে বাষ্পীভূত হয় না।

আরও পড়ুন

শরীর ঠান্ডা না হলে অভ্যন্তরীণ তাপমাত্রা বাড়তে থাকে। যার ফলে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে। তবে অনেকেই গরমে সাদা পোশাক পরেন। হালকা সাদা পোশাক পরলে অনেকটাই আরাম পাওয়া যায়।

এর পেছনে একটি বৈজ্ঞানিক কারণও আছে। আসলে সাদা রং সূর্যের তাপ শোষণ করতে পারে না সেভাবে। বেশিরভাগ তাপই সাদা রং বাইরের দিকে প্রতিফলিত করে। ফলে শরীর গরম হওয়ার ভয় নেই।

এতে ঘাম ও অস্বস্তিও কম লাগে। কারণ তাপ পোশাকের ভিতর ততটা আসে না। তবে সাদা না হলেও হালকা রঙের যেকোনও পোশাক পরতে পারেন। এতে আরাম পাবেন। গাঢ় রঙের পোশাক এড়িয়ে চলাই ভালো।

News Desk

Recent Posts

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

6 mins ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

22 hours ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

2 days ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

2 days ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

2 days ago

গরমে বাড়তে পারে কিডনির সমস্যা, কীভাবে সতর্ক থাকবেন?

হঠাৎ করেই কিডনির সমস্যা হতে পারে। বিশেষ করে অতিরিক্ত গরমে পানিশূন্যতার কারণে হঠাৎই বিকল হতে পারে কিডনি। মূলত তাপমাত্রা ও…

2 days ago