এই গরমে কি রঙের পোশাকে বেশি আরাম মিলবে?

Written by News Desk

Published on:

প্রচণ্ড গরমে শরীরে কাপড় রাখাই মুশকিল! যদি পরনের পোশাকটি আরামদায়ক না হয় সেক্ষেত্রে যন্ত্রণা আরও বাড়ে। এই গরমে পাতলা সুতির পোশাক পরার বিকল্প নেই। তবে এক্ষেত্রে রঙের বিষয়টিও বিবেচনায় রাখতে হবে।

অনেকেরই হয়তো ধারণা নেই, গরমে কোন রঙের পোশাকে আরাম মিলবে! ফ্যাশনবিদদের মতে, গরমে নাকি সাদা পোশাক পরলেই বেশি আরাম পাওয়া যায়। তবে শুধু সাদা পোশাক নয়, গরমে শরীর ঠান্ডা রাখতে হালকা রঙের পোশাক পরা উচিত।

এর মধ্যে দিয়ে সহজে হাওয়া চলাচল করতে পারে। ফলে শরীরে অস্বস্তি কম হয়। আঁটসাঁট পোশাক পরলে হাওয়া চলাচল করতে পারে না। ফলে ঘাম সহজে বাষ্পীভূত হয় না।

আরও পড়ুন

শরীর ঠান্ডা না হলে অভ্যন্তরীণ তাপমাত্রা বাড়তে থাকে। যার ফলে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে। তবে অনেকেই গরমে সাদা পোশাক পরেন। হালকা সাদা পোশাক পরলে অনেকটাই আরাম পাওয়া যায়।

এর পেছনে একটি বৈজ্ঞানিক কারণও আছে। আসলে সাদা রং সূর্যের তাপ শোষণ করতে পারে না সেভাবে। বেশিরভাগ তাপই সাদা রং বাইরের দিকে প্রতিফলিত করে। ফলে শরীর গরম হওয়ার ভয় নেই।

এতে ঘাম ও অস্বস্তিও কম লাগে। কারণ তাপ পোশাকের ভিতর ততটা আসে না। তবে সাদা না হলেও হালকা রঙের যেকোনও পোশাক পরতে পারেন। এতে আরাম পাবেন। গাঢ় রঙের পোশাক এড়িয়ে চলাই ভালো।

Related News