বেশি নাক ডাকা থেকে হতে পারে ডায়াবেটিস? বলছেন বিশেষজ্ঞরা

Written by TT Desk

Published on:

পৃথিবীজুড়ে নাকা ডাকার অভ্যাস রয়েছে অনেক মানুষের। এই বিষয়টি অনেকের কাছে হাস্যকর হলেও এর ভেতরে রয়েছে চিন্তার বিষয়। কারণ সম্প্রতি এক গবেষণা জানাচ্ছে, যারা নাক ডেকে ঘুমান, তাদের ক্যানসার আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশ অনেকটাই। কিন্তু কেন এমন হয়?

মানুষের নাক ডাকার পিছনে একটি বড় কারণ ‘অবসট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া’ বা ‘ওএসএ’। এদিকে আবার গবেষণা দিচ্ছে এমন তথ্য।

সম্প্রতি বারসেলোনার একটি বিজ্ঞান সম্মেলনে বিজ্ঞানী আন্দ্রেয়াস পামের নেতৃত্বে সুইডেনের উপসালা বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক একটি গবেষণাপত্র প্রকাশ করেন। গবেষকদের দাবি, মানুষের নাক ডাকার পিছনে একটি বড় কারণ ‘অবসট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া’ বা ‘ওএসএ’। এই সমস্যার জেরে নাকের ভিতর দিয়ে বায়ুপ্রবাহের পথটি রুদ্ধ হয়ে আসে। তাই শব্দ হয় ঘুমের সময়।

বিজ্ঞানীরা চার হাজার ২০০ জন ওএসএ রোগীর উপর এই গবেষণাটি চালান। তাতে দেখা যায়, রোগীদের প্রায় অর্ধেকই শেষ পাঁচ বছরের মধ্যে ক্যানসারে আক্রান্ত হয়েছেন।

আর এটি জানবার পর থেকেই অনেকের মনে প্রশ্ন, কেন হয় এমন?

বিজ্ঞানীরা জানাচ্ছেন, বহু ওএসএ রোগীর মধ্যেই স্থূলতা, ডায়াবিটিসের মতো সমস্যা দেখা যায়। অতি আগে ভাবা হত সেগুলোই ক্যানসারের আশঙ্কা বাড়ায়। তবে নতুন পরীক্ষায় দেখা গিয়েছে, এই সমস্যায় ভোগা মানুষদের মধ্যে রক্তে তুলনামূলক ভাবে অনেক দ্রুত অক্সিজেনের পরিমাণ কমে যায়।

বিশেষ করে ঘুমের মধ্যে বেশি দেখা যায় এই সমস্যা। দীর্ঘমেয়াদি ভিত্তিতে এই অক্সিজেন হ্রাসের সমস্যাই বাড়িয়ে দেয় ক্যানসারের ঝুঁকি। তবে গোটা বিষয়টি নিয়ে নিশ্চিত হতে আরও গবেষণা প্রয়োজন বলেই মত তাদের।

Related News