কম আলোতেও বাঁচবে এই গাছ, দেখেনিন একঝলকে

Written by TT Desk

Published on:

ছোট্ট ফ্ল্যাট বা একটু সরু গলির বাসায় বাইরের আলো বিশেষে ঢোকে না। অথচ গাছ রাখার ইচ্ছে হলেও বুঝে উঠতে পারেন না কোন গাছ বেছে নেবেন। হয়ত অনেকেই জানেন না খুব বেশি রোদ না পেলেও কিছু গাছ বেঁচে থাকবে সহজেই। জেনে নিন তেমনেই কিছু গাছের নাম।

স্পাইডার প্লান্ট:
ঘরের বাতাস দূষণমুক্ত রাখতে চাইলে স্পাইডার প্লান্ট হতে পারে সবচেয়ে ভালো একটি উপায়। অনেকে ছাদে বা বারান্দায় এই গাছ রাখেন। কিন্তু তার মানে এই নয়, স্পাইডার প্লান্ট বাঁচাতে প্রচুর আলোর দরকার। পরিমিত জল পেলেই বরং একটু কম আলোতেই এই গাছ বেশি ভাল ভাবে বাড়ে। তবে সপ্তাহে দুইদিন ২-৩ ঘণ্টার জন্য সূর্যের আলোতে রাখলে ফাঙ্গাসের আক্রমণ থেকে রক্ষা পাবে। বিবর্ণ বা বেশি লম্বা হয়ে যাওয়া পাতার আগা কেটে ফেলতে হবে।

পথোস:
জলতে বা শুকনো জমিতে জন্মাতে পারে বলে পোথোস খুবই জনপ্রিয় একটি মানিপ্লান্ট। শুধু জলর মধ্যে গোড়া ডুবিয়ে রেখে দিলেই এই গাছ বেঁচে যায়। এদেরও খুব বেশি আলোর দরকার হয় না। শুধু ফ্ল্যাট বাড়ি নয়, অফিসের গাছ হিসেবেও এই গাছের জুড়ি মেলা ভার। দীর্ঘ দিন আলো, জল না পেলেও সহজেই বেঁচে থাকে এই গাছ। পাতাও থাকে সবুজ ও প্রাণবন্ত।

বার্ডস অব প্যারাডাইস:
পৃথিবীতে যত সুন্দর ফুল রয়েছে তার একটি ‘বার্ডস অফ প্যারাডাইস ফুল’। শুধু কি ফুল? গোটা গাছটাই যেন সৌন্দর্যের উৎস। বার্ডস অফ প্যারাডাইস সৌন্দর্যবর্ধক গাছ হিসেবেও অনেক জনপ্রিয়। রঙিন ফুলের এই গাছ ঘরের ভিতরে খুব সহজে বাঁচে। খুব বেশি আলোর দরকার হয় না। তবে জল দেয়ার বিষয়ে সচেতন হতে হবে। খুব বেশি জল গোড়ায় জমে থাকলে এই গাছ মরে যেতে পারে। শুধুমাত্র মাটি শুকিয়ে গেলে জল দেয়া যাবে। এছাড়াও বার্ডস অব প্যারাডাইস যে টবে রাখা হবে সেই টবের জল বেরনোর পথটিও সুগম হওয়া দরকার।

Related News