এই সহজ পদ্ধতিতে দেয়াল থেকে তেলের দাগ দূর করুন আপনিও!

Written by TT Desk

Published on:

ঘরের অন্যান্য দেয়ালের চেয়ে রান্নাঘরের দেয়ালে তেলের দাগ বেশি দেখা যায়। একবার দাগ লাগলে তা সহজে ওঠানো যায় না। দীর্ঘদিন এভাবে থাকতে থাকতে দেয়ালও হয়ে পড়ে চটচটে। সাবান-জলেও এ দাগ সহজে দূর হয় না। দেয়াল থেকে তেলের দাগ ওঠানোর জন্য কয়েকটি ঘরোয়া পরামর্শ-

সাদা ভিনেগার

দেয়ালে তেলের দাগ পরিষ্কারের জন্য সাদা ভিনেগারের ব্যবহার খুবই কার্যকর। সাদা ভিনেগারের মধ্যে একটি স্পঞ্জ ডুবিয়ে রেখে হালকাভাবে নিংড়ে নিন। এতে অতিরিক্ত ভিনেগার স্পঞ্জ থেকে বেরিয়ে যায় এবং স্পঞ্জটি হালকা ভেজা থাকে। এই আধভেজা স্পঞ্জ দিয়েই দাগ দূর না হওয়া পর্যন্ত দেয়ালে ঘষতে থাকুন। এই পদ্ধতিতে সহজেই তেলের দাগ দূর করা যায়।

কর্নফ্লাওয়ার

জলে তিন চামচ কর্নফ্লাওয়ার দিয়ে ভালোভাবে মিশিয়ে নিয়ে পেস্ট তৈরি করুন। তেলের দাগ লাগা দেয়ালে পেস্টটি ছড়িয়ে কয়েক মিনিট সেভাবেই রেখে দিন। এরপর হালকা ভেজা কাপড় ব্যবহার করে পেস্টটি তুলে ফেলুন। তেলের দাগ দূর না হওয়া পর্যন্ত বারবার এই পদ্ধতি ব্যবহার করুন।

বেকিং সোডা

তেলের দাগ তোলার ক্ষেত্রেও বেকিং সোডা আরও একটি কার্যকর পদ্ধতি। বেকিং সোডা ও জল দিয়ে একটি পেস্ট তৈরি করে নিন। এরপর একটি স্পঞ্জের মাধ্যমে পেস্টটি দাগের ওপর স্ক্রাব করুন। ধীরে ধীরে উঠে আসবে তেলের দাগ।

Related News