নারীর মন পুরুষের কি দেখে হারায় টাকা-সৌন্দর্য নাকি মায়া? জানালো গবেষকগণ

Written by TT Desk

Published on:

নারী কি মায়ায় আটকায়?

নারী কি তবে মায়ায় আটকায়? এই প্রশ্নের উত্তর খুঁজতে গেলে অনেক পুরুষ রে রে করে তেড়ে আসবেন নিশ্চয়ই। কারণ অনেক মায়া, অনেক ভালোবাসা দিয়েও প্রিয়তমাকে আটকে রাখতে পারেননি এমন পুরুষের সংখ্যা যে একেবারে কম নয়। তারা প্রতিবাদের সুরে সুর মেলাবেন। বলবেন, নারী যদি মায়ায়ই আটকায়, আমরা তবে কী দোষ করেছিলাম? কেন তাকে আটকে রাখতে পারলাম না? কেন সে আমাকে ছেড়ে চলে গেল? তার মানে নারী মায়ায়ও আটকায় না। তাহলে?

টাকা কি নারীকে আটকে রাখতে পারে?

টাকা যে নারীকে আটকাতে পারে না তার ভুড়ি ভুড়ি প্রমাণ রয়েছে। সবচেয়ে বড় প্রমাণ তো ক’দিন ধরে ভেসে বেড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। এর আগেও পৃথিবীর শীর্ষ ধনীর বিচ্ছেদ দেখেছে বিশ্ববাসী। তাহলে টাকা এখানে ভূমিকা রাখতে পারে না তা তো বোঝাই যাচ্ছে। আসলে মানুষ মানুষকে আর্থিক দরিদ্রতার জন্য কমই ছেড়ে যায়, এর থেকে বেশি ছেড়ে যায় মানসিক দরিদ্রতার কারণে। তবে যাদের বিচ্ছেদ হয়ে যায় তাদের সবারই যে মানসিক দরিদ্রতা রয়েছে, বিষয়টি এমনও নয়।

সৌন্দর্যে আটকায় নারী?

সৌন্দর্য মানেই মুগ্ধতা। সেই মুগ্ধতা থেকে আসতে পারে ভালোবাসাও। নারীর এখানে দোষ নেই। একজন সুদর্শন পুরুষকে দেখে সে আকর্ষণ অনুভব করতেই পারে, তাকে ভালোবাসতে পারে, তাকে জীবনসঙ্গী হিসেবেও পেতে চাইতে পারে। কিন্তু সিনেমার অনেক সুদর্শন হিরোর সংসার ভেঙে যাওয়ার ঘটনা আমরা অহরহই দেখতে পাই। অপরদিকে টিকে যেতে পারে তুলনামূলক কম সৌন্দর্যের একজন ভিলেনের সংসার। তাহলে দেখা যাচ্ছে সৌন্দর্যও নারীকে আটকে রাখতে পারে না!

নারী তবে কীসে আটকায়?

নারী কীসে আটকায় এই প্রশ্নের ভেতরেই সমস্যা লুকিয়ে রয়েছে। নারী বা পুরুষ আসলেই কাউকেই আটকে রাখা যায় না। যদি কেউ বুঝতে পারে তাকে আটকানোর চেষ্টা হচ্ছে, তখনই সে মুক্তি খুঁজতে শুরু করে। যেমন ধরুন, একটি বাড়িতে আপনি আছেন। আপনি যখন খুশি দরজা খুলে বের হতে পারেন। তখন হয়তো আপনি দিনের পর দিন বের না হয়েও থাকতে পারবেন। কিন্তু যখন জানবেন সেই একই বাড়িতে আপনাকে আটকে রাখা হয়েছে, আপনি চাইলেও বের হতে পারবেন না, ঠিক তখনই আপনি মুুক্তির জন্য ছটফট করবেন। তাই নারী কীসে আটকায় এর উত্তর খোঁজা বন্ধ করুন। মানুষ আটকে রাখা যায় না। যে থাকার, সে কোনো একটা অজুহাত খুঁজে থেকে যায়।

Related News