নতুন নিয়ম চালু করেছে Indian Railway, বাচ্চাদের সাথে নিয়ে ট্রেনে ভ্রমণ করলে পাবেন অনেকে অজানা সুবিধা

Written by TT Desk

Published on:

গোটা বিশ্বের মধ্যে ভারতের রেল নেটওয়ার্ক চতুর্থ বৃহত্তম। দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য সবচেয়ে সাধ্যের মধ্যে খরচ করে যেই মাধ্যমে যাওয়া যায় তা হল রেল। এই ভারতীয় রেলওয়ের উন্নতির জন্য নিরলস পরিশ্রম করে যাচ্ছে রেলমন্ত্রক। এই ভারতীয় রেলওয়ে সাধারণ মানুষের পাশাপশি অনেক স্পেশাল কেসে নতুন নতুন সুবিধা আনে। এই প্রসঙ্গে জানেন না ৯৯% মানুষ। ভারতীয় রেলওয়ে প্রবীণ নাগরিক, প্রতিবন্ধী, গর্ভবতী মহিলাদের অনেক অতিরিক্ত সুবিধা দিয়ে থাকে। এছাড়াও রেলওয়ে ছোট বাচ্চাদের সাথে ভ্রমণকারী মহিলাদেরও কিছু বিশেষ সুবিধা দেয়। বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

আপনি যদি ছোট বাচ্চার সাথে ভ্রমণ করেন তাহলে ভারতীয় রেলওয়ে আপনাকে বেশ কিছু অতিরিক্ত সুবিধা দেয় যা সাধারণ মানুষের জন্য নয়। আপনি যদি ছোট বাচ্চাদের সাথে একটি ট্রেনে ভ্রমণ করেন এবং একটি সিটে আরামদায়ক না হন, তাহলে রেলওয়ে আপনাকে বিনামূল্যে শিশুর আসনের সুবিধা প্রদান করে। নবজাতক শিশুর সাথে ভ্রমণ করা মায়েদের জন্য ফোল্ডেবেল বেবিসিট দেওয়ার সুবিধা শুরু করেছে রেল। আপাতত উত্তর রেলের লখনউ এবং দিল্লি বিভাগে এই সুবিধা দেওয়া হয়।

রেলের দেওয়া এই ফোল্ডেবেল বেবিসিটে একটি স্টপার আছে যা বাচ্চাদের পরে যাওয়া থেকে বাঁচিয়ে রাখে। সবচেয়ে বড় কথা হচ্ছে এই পরিষেবা দিতে কোনো চার্জ নেয় না রেলওয়ে। টিকিট করার সময় ফর্মে আপনার বাচ্চার বিষয়ে তথ্য দিলেই আপনি এই সুবিধা পাবেন। প্রসঙ্গত উল্লেখ্য, আপনার সন্তানের বয়স যদি ৫ বছরের কম হয়, তাহলে আপনাকে টিকিট কাটার কোনো দরকার নেই।

Related News