আপনার বুক করা সিট অন্য কেউ দখল করেছে? রেলে এইভাবে অভিযোগ করলে সমস্যা হবে সমাধান

Written by TT Desk

Published on:

ভারতীয় রেল বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক। রেলকে যাত্রীদের প্রতিটি ছোট সুবিধার যত্ন নিতে হয়। তাই ভ্রমণের সময় যাত্রীদের সুবিধার্থে রেলওয়ের পক্ষ থেকে এমন অনেক নিয়ম তৈরি করা হয়েছে যা সাধারণ মানুষের জানা উচিৎ । এখন রেলও তাদের টুইটার অ্যাকাউন্ট এর মাধ্যমে যাত্রীদের সহায়তা করতে শুরু করেছে। এখন ডিজিটাল ইন্ডিয়া উদ্যোগ অনুযায়ী আপনি বাড়ি থেকে ট্রেনের টিকিট বুকিং থেকে শুরু করে ট্রেনে খাবার অর্ডার করা পর্যন্ত সব কিছু করতে পারবেন।

প্রায়শই আপনি নিশ্চয়ই দেখেছেন যে ভারতীয় রেলে অনেক লোক আসন দখল করে নেন। এ ধরনের অনেক অভিযোগ রেলওয়ের কাছে আসতে থাকে। আজ আমরা আপনাকে এমন পরিস্থিতি মোকাবেলায় রেলওয়ে কী কী নিয়ম তৈরি করেছে সে সম্পর্কে জানাতে চলেছি।

রেলওয়েতে ভ্রমণ করার সময় আপনি নিশ্চয়ই অনেকবার দেখেছেন যে আপনার বুক করা সিটে অন্য কেউ বসে আছেন। এমন পরিস্থিতিতে আপনি যদি ওই ব্যক্তিকে তার আসন থেকে উঠতে বলেন, তাহলে তিনি অনিচ্ছা প্রকাশ করতে পারেন। অনেক সময় তিনি সিট অ্যাডজাস্ট করার পরামর্শও দেন। এমন পরিস্থিতিতে আপনি রেলওয়ের কাছে অভিযোগ করে আপনার আসন খালি করতে পারেন। রেল আধিকারিকদের মতে, কোনও ব্যক্তি যদি আপনার আসন বা সংরক্ষিত বার্থ দখল করেন তবে প্রথমে আপনাকে ট্রেনে উপস্থিত টিটিই-র কাছে অভিযোগ করতে হবে। অনলাইনে অভিযোগ করতে না পারলে রেলওয়ের টোল ফ্রি নম্বর ১৩৯-এ ফোন করেও অভিযোগ করতে পারবেন।

অনলাইনে কিভাবে অভিযোগ করবেন?

• প্রথমে আপনাকে https://railmadad.indianrailways.gov.in গিয়ে মোবাইল নম্বর দিয়ে সেন্ড ওটিপিতে ক্লিক করতে হবে।

• এবার মোবাইল নম্বরে প্রাপ্ত ওটিপি লিখুন এবং আপনার পিএনআর নম্বর লিখুন।

• আপনার অভিযোগ নির্বাচন করুন। এর পরে ইভেন্টের তারিখ নির্বাচন করুন।

• এখন আপনার অভিযোগটি বিস্তারিতভাবে লিখুন এবং সাবমিট অপশনে ক্লিক করুন। এইভাবে আপনার অভিযোগ রেলওয়ের কাছে পৌঁছে যাবে।

Related News