দুধের পোড়া গন্ধ দূর করার সহজ উপায়, জেনেনিন

Written by TT Desk

Published on:

দুধ একটি পরিপূরক খাবার। বিশেষত গরুর দুধই সমধিক প্রচলিত। দুধে ক্যালসিয়াম ছাড়াও থাকে, ফসফরাস, আয়রন, জিঙ্ক, কপার, ম্যাঙ্গানিজের মতো উপকারী উপাদান। সবচেয়ে উল্লেখযোগ্য দুধ আমাদের মস্তিষ্কের উন্নতিতে ব্যাপক সাহায্য করে।

তবে গরুর দুধ কাঁচা খেতে নেই! কারণ গরম করে না খেলে তা শরীরের পক্ষে ক্ষতিকারক। কারণ এই কাঁচা দুধে অনেক ধরনের ক্ষতিকর ব্যাকটিরিয়া থাকে। এই কারণে দুধ গরম করে খাওয়া প্রয়োজন। কিন্তু অনেক সময় দেখা যায় দুধ গরম করার সময় ঘটে বিপত্তি।

দুধ গরম করার সময় যদি পাত্রের তলার অংশ বেশি গরম হয়ে যায়, তাহলে সেই দুধ পুড়ে যেতে পারে। তা থেকে পোড়া গন্ধ আসতে শুরু করে। তখন এই দুধ ফেলে দিতে হয়। বিশেষজ্ঞরা জানাচ্ছেন দুটি উপায় অবলম্বন করলে এই সমস্যা মিটতে পারে।

তেজপাতা: পোড়া দুধের গন্ধ দূর করতে প্রথমে অন্য একটি পরিষ্কার পাত্রে উল্টে পাশে রেখে দিন। এবার একটি প্যানে ১ চা চামচ দেশি ঘি গরম করে তাতে ১টি তেজপাতা, ১টি ছোট এলাচ, ১টি বড় এলাচ ও ২-৩টি দারচিনি লম্বা করে ভেজে নিন। এরপর এই মিশ্রণটি দুধে ৪-৫ ঘণ্টা রেখে দিন। কিছুক্ষণ পর দেখবেন দুধ থেকে পোড়া গন্ধ চলে গিয়েছে।

দারুচিনি: যদি দুধ খুব বেশি পুড়ে যায় এবং পোড়ার গন্ধ খুব তীব্র হয়, তাহলে প্রথমে একটি পরিষ্কার পাত্রে দুধ সরিয়ে নিন। এরপর দেশি ঘিতে ১ ইঞ্চি লম্বা দারুচিনির ২টি কাঠি দিয়ে গরম করে দুধে দিন। এতে করে দুধে পোড়া গন্ধ অনেকাংশে কমে যাবে।

Related News