কন্যাসন্তানের ভবিষ্যৎ নিয়ে দুশ্চিন্তা দূর করবে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প, মাত্র ১.৫ লাখ টাকা বিনিয়োগে রিটার্ন পাবেন ৪.৫ লাখ টাকা

Written by TT Desk

Published on:

এই মুহূর্তে কেন্দ্রীয় সরকার ভারতীয় নারীদের জন্য একাধিক প্রকল্প বাস্তবায়ন করছে। বিশেষ করে কন্যা সন্তানদের লেখাপড়া এবং কর্মসংস্থান সুযোগের ক্ষেত্রে বিশেষ প্রাধান্য দিয়েছে কেন্দ্রীয় সরকার। যদি আপনি আপনার কন্যা সন্তানের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত হয়ে থাকেন, তাহলে আজকের নিবন্ধটি মনোযোগ দিয়ে পড়ুন। কারণ আজকের আমরা আপনাদের কেন্দ্রীয় সরকারের এমন একটি দুর্দান্ত স্কিমের সাথে পরিচয় করিয়ে দিতে চলেছে, যার মাধ্যমে কন্যা সন্তান নিয়ে আপনার দুশ্চিন্তার সম্পূর্ণ সমাপ্তি ঘটবে। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক-

কন্যাদের ভবিষ্যৎ উজ্জ্বল করার উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকার যে’কটি বিশেষ পদক্ষেপ গ্রহণ করেছে তার মধ্যে অন্যতম হল SSY স্কিম। এই স্কিমে মাত্র ১.৫ লাখ টাকা বিনিয়োগ করে আপনি নির্ধারিত সময় শেষে ৪.৫ লাখ টাকা পর্যন্ত রিটার্ন পেতে পারেন। তবে প্রথমেই আমরা আপনাদের বলে রাখি, কেন্দ্রীয় সরকারের এই দুর্দান্ত পরিকল্পনাটি গ্রহণ করতে হলে অবশ্যই আপনাকে ১৫ বছর অপেক্ষা করতে হবে। কারণ এর মধ্যে আপনি আপনার জমাকৃত অর্থ রিটার্ন চাইলে কেন্দ্রীয় সরকারের নির্ধারিত সুদ অনুসারে টাকা রিটার্ন পাবেন না।

প্রথমেই আমরা আপনাদের বলি, যদি এই মুহূর্তে আপনার কন্যার বয়স ১০ বছরের কম হয়, সেক্ষেত্রে আপনি এই পরিকল্পনার সুবিধা গ্রহণ করতে পারবেন। এর জন্য প্রথমে আপনাকে আপনার কন্যার সাথে একটি জয়েন্ট অ্যাকাউন্ট খুলতে হবে। যেখানে প্রতিবছর ১০,০০০ টাকা বিনিয়োগ করতে হবে আপনাকে। এভাবে ১৫ বছর বার্ষিক বিনিয়োগে ১.৫ লাখ টাকা ইনভেস্ট করতে হবে নির্ধারিত স্কিমে।

আপনার বিনিয়োগের ওপর ৪ শতাংশ হারে সুদ প্রদান করবে কেন্দ্রীয় সরকার। যার ফলে নির্ধারিত সময় শেষে আপনি ২ লাখ ৯৮ হাজার ৯৭৯ টাকা অতিরিক্ত পাবেন। অর্থাৎ মেয়াদপূর্তিতে আপনার কাছে মোট ৪ লাখ ৪৮ হাজার ৯৭৯ টাকা জমা হবে। তবে এই টাকা আপনি তখনই তুলতে পারবেন যখন আপনার কন্যার বয়স ২১ ঊর্ধ্ব হবে। আপনি চাইলে বিশেষ এই স্কিমে সর্বনিম্ন ২৫০ টাকা মাসিক বিনিয়োগ করতেও পারেন।

Related News