RBI প্রকাশিত ব্যাঙ্কের থেকে হোম লোন নিয়ে, প্রতিদিন পাবেন ৫,০০০ টাকা

Written by TT Desk

Published on:

আপনি যদি কোনও ব্যাঙ্ক বা NBFC থেকে হোম লোন নিয়ে থাকেন তবে এই খবরটি আপনার জন্য দরকারী। বাড়ি তৈরি বা ফ্ল্যাট কেনার জন্য ঋণ নেওয়া এখনকার দিনে সাধারণ ব্যাপার। কিন্তু ঋণ পরিশোধের পর এমন অনেক ঘটনা প্রকাশ্যে এসেছে, যাতে গ্রাহকদের সম্পত্তির কাগজপত্র ফেরত পেতে অনেক ঘুরতে হয়েছে। সম্প্রতি ব্যাংক থেকে সম্পত্তির নথি হারিয়ে যাওয়ার একটি মামলাও সামনে এসেছে। একই ধরনের ঘটনা পরপর প্রকাশ্যে আসার পর রিজার্ভ ব্যাঙ্ক নতুন আদেশ জারি করেছে যা অবশ্যই জেনে নেওয়া দরকার।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সমস্ত ব্যাঙ্ক এবং NBFC গুলির জন্য নতুন নিয়ম জারি করেছে। কেন্দ্রীয় ব্যাংকের আদেশে বলা হয়, ঋণের পুরো টাকা পরিশোধের ৩০ দিনের মধ্যে সব কাগজপত্র ফেরত দিতে হবে। এই সময়ের পরে ব্যাঙ্ক বা এনবিএফসি যদি নথিটি প্রকাশ করে তবে তাদের ভারী জরিমানা দিতে হবে। প্রতিদিন ৫,০০০ টাকা জরিমানা করা হবে। জরিমানার টাকা সংশ্লিষ্ট সম্পত্তির মালিককে দিতে হবে।

RBI প্রকাশিত এই নতুন নিয়ম কার্যকর হবে ১ লা ডিসেম্বর, ২০২৩ থেকে। এছাড়া যদি কোনও ঋণগ্রহীতার সম্পত্তির নথি হারিয়ে যায়, তবে ব্যাঙ্ককে নথিগুলির নকল কপি পেতে গ্রাহককে সহায়তা করতে হবে। আর সাধারণত ঋণ পরিশোধের পরে, স্থাবর এবং অস্থাবর সম্পত্তির নথি ব্যাংককে অবশ্যই ফেরত দিতে হবে।

Related News