শরীরে জিঙ্কের ঘাটতি হলে বুঝবেন কীভাবে, জানতে বিস্তারে পড়ুন

Written by TT Desk

Published on:

শরীরের ভিটামিন ও খনিজ-দুইয়েরই প্রয়োজন রয়েছে। কারণ এই ভিটামিন ও খনিজ শরীরে নানা কাজ করে থাকে। এজন্য শরীরে কোনও একটি ভিটামিন বা খনিজের অভাব দেখা দিলেই হতে পারে সমস্যা।

বেশিরভাগ মানুষই শরীরে নানা ভিটামিন ও খনিজের উপস্থিতি নিয়ে তেমনভাবে মাথা ঘামান না। তারা একই ধরনের খাবার নিয়মিত খেতে থাকেন। এর ফলে দেখা দিতে পারে মারাত্মক সমস্যা। শরীরে হতে পারে বিভিন্ন ভিটামিন ও খনিজের ঘাটতি।

করোনা সংক্রমণের পর থেকে জিঙ্ক নিয়ে আলোচনা বেড়েছে। যদিও করোনার আগেও শরীরে এই খনিজের যথেষ্ট প্রয়োজন ছিল। তাই প্রতিটি মানুষকে অবশ্যই শরীরে এই খনিজের যথেষ্ট উপস্থিতি নিশ্চিত করতে হয়।

বিশেষজ্ঞরা বলছেন, জিঙ্ক আমাদের শরীরে নানা কাজে লাগে। এই খনিজ শরীরে ৩০০ এমন উৎসেচক তৈরি করে যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ।শরীরে জিঙ্কের উপস্থিতি কম থাকলে কয়েকটি লক্ষণ দেখা দেয়। যেমন-

​ক্ষত বা ঘা সারতে চায় না : যে কারও ক্ষত বা ঘা হতে পারে। তবে অনেক সময়ই দেখা যায় যে ঘা বা ক্ষত সারতে চাইছে না । এই পরিস্থিতিতে জিঙ্কের বিষয়টি ভালো মতো মাথায় রাখতে হবে। কারণ শরীরে জিঙ্কের উপস্থিতি কম থাকলে অনেক সময় রক্ত জমাট বাধতে চায় না। তখন দেখা দিতে পারে সমস্যা।

​ওজন কমে যাওয়া : ওজন স্বাভাবিক থাকাটা শরীরের পক্ষে উপকারী। তবে সেই ওজনই যদি দ্রুত কমে বা ওজন যদি স্বাভাবিকের থেকে কমে যায় তবে অবশ্যই হতে হবে সতর্ক। কারণ এর পিছনেও থাকতে পারে শরীরে জিঙ্কের অভাব। আসল জিঙ্ক কম খেলে খিদে পেতে চায় না। আর খাওয়া কমলে ওজনও কমা স্বাভাবিক। তাই এই বিষয়টির দিকেও সজাগ থাকতে হবে।

চুল পড়া : অনেকেরই চুল পড়ে যাওয়ার সমস্যা আছে। এখন কম বয়সেও অনেকের চুল পড়ে যায়। চুল পড়ার পিছনে থাকতে পারে অনেক কারণ। এমন কারণগুলির মধ্যে একটি হল শরীরে জিঙ্কের ঘাটতি থাকা। জিঙ্ক চুল ও মাথার ত্বকের পুষ্টি ঠিক রাখে। জিঙ্কের অভাব ঘটলে এই কাজটি ঠিক মতো হয় না। তখন দেখা দেয় সমস্যা। তাই হঠাৎ করে চুল পড়তে শুরু করলে সতর্ক থাকা উচিত।

​ঠান্ডা লাগা : ঠান্ডা, জ্বর, সর্দি হতেই পারে। তবে তা বারেবারে হলে একটা সমস্যার দিকেই ইঙ্গিত করে। এক্ষেত্রে বুঝতে হবে শরীরের ইমিউনিটি কমেছে। ইমিউনিটি কমলে নানা সমস্যা দেখা দেওয়া স্বাভাবিক। আর এই ইমিউনিটি কমার পিছনে থাকতে পারে অনেক কারণ। এর মধ্যে একটি হল জিঙ্কের উপস্থিতি শরীরে কমে যাওয়া।

​চোখে কম দেখা : চোখের স্বাস্থ্য ভালো রাখার কাজে অবশ্যই হতে হবে সচেতন। চোখে কম দেখার পিছনে থাকতে পারে অনেক কারণ। এমনই একটি কারণ হল জিঙ্ক কম থাকা। তাই এই সমস্যা দেখা দিলে সচেতন থাকুন। আর খেতে শুরু করুন জিঙ্ক যুক্ত খাবার। তবেই ভালো থাকতে পারবেন।

Related News