চোখ কপালে তোলা সিদ্ধান্ত! দীপাবলিতে বড় উপহার মোদী সরকারের, কর্মচারীরা পাবেন বিশাল ইনক্রিমেন্ট

দীপাবলিতে মোদী সরকার বড় উপহার দিতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। উৎসবের আগে সরকারের এই পদক্ষেপ হাসি ফোটাবে হাজার হাজার মানুষের মুখে। আসলে আবার কেন্দ্রীয় কর্মচারীদের DA বৃদ্ধি পাবে। সরকার ৪ শতাংশ ডিএ বাড়াতে পারে। দশেরার আগে সরকার এ বিষয়ে ঘোষণা দিতে পারে। বর্তমানে ৪২% হারে মহার্ঘ্য ভাতা পান কর্মচারীরা। জানুয়ারি থেকে জুন পর্যন্ত ছয় মাসের জন্য শ্রম মন্ত্রক কর্তৃক প্রকাশিত AICPI তথ্য অনুযায়ী, এবারও মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধি প্রত্যাশিত।

গত দুই দফায় মূল্যস্ফীতি চার শতাংশ বেড়েছে। এমতাবস্থায় মূল্যস্ফীতির এআইসিপিআই তথ্যের ভিত্তিতে ধারণা করা হচ্ছে এবারও তা ৪ শতাংশ বাড়বে। ফলে কেন্দ্রীয় কর্মীদের মহার্ঘ ভাতা বর্তমান ৪২ শতাংশ থেকে বেড়ে ৪৬ শতাংশ হবে। এমনটা হলে তাদের বেতন ও পেনশনে বড় ধরনের বৃদ্ধি হতে পারে। বর্ধিত মহার্ঘ ভাতা ১ লা জুলাই, ২০২৩ থেকে প্রযোজ্য বলে বিবেচিত হবে।

সরকার যদি এই অক্টোবরে মাসে মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করে, তবে অক্টোবর মাসের বর্ধিত বেতন কেন্দ্রীয় কর্মচারীদের অ্যাকাউন্টে জমা হবে। এছাড়া তারা দীপাবলির আগে জুলাই, আগস্ট এবং সেপ্টেম্বরের বকেয়াও পেতে পারেন। এমন পরিস্থিতিতে এবার কেন্দ্রীয় কর্মচারী ও পেনশনভোগীদের দীপাবলি বাম্পার হতে পারে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত উল্লেখ্য, কেন্দ্রীয় সরকার তাদের এক কোটির বেশি কর্মচারী এবং পেনশনভোগীদের এই ডিএ সুবিধা দিয়ে থাকেন। তাই এবার কেন্দ্রীয় সরকার কবে আনুষ্ঠানিক ঘোষণা করে পরবর্তী DA বৃদ্ধি করবে সেটাই দেখার।

TT Desk

Recent Posts

ডিম ভাজা নাকি সেদ্ধ কোনটি বেশি উপকারী?

ডিম সেদ্ধ খেতে অনেকেই কমবেশি ভালবাসেন। তবে কারও কারও কাছে বেশি জনপ্রিয় ভাজা ডিম। ভেজে বা অমলেট বানিয়ে ডিম খেতেই…

14 hours ago

যে লক্ষণ দেখলে দ্রুত ডায়াবেটিস পরীক্ষা করবেন

বর্তমানে ডায়াবেটিস প্রতিটি ঘরে ঘরেই দেখা দিচ্ছে। ছোট থেকে বুড়ো সবার শরীরেই বাসা বাঁধছে দীর্ঘমেয়াদী এই ব্যাধি। একবার ডায়াবেটিস ধরা…

15 hours ago

মুখের ভেতরে ঘা হয়েছে, ওরাল ক্যানসারের লক্ষণ নয় তো?

মুখের ভেতরে ঘা হওয়ার সমস্যায় কমবেশি সবাই ভোগেন। ভিটামিন স্বল্পতার কারণেই মাউথ আলসারের সমস্যা বেশি দেখা যায়। তবে এই সমস্যাকে…

1 day ago

উচ্চ রক্তচাপ কমাতে যেভাবে সাহায্য করে মৌরি

সকালে উঠে মৌরি ভেজানো পানি পান করে অনেকেই দিন শুরু করেন। মূলত পেট পরিষ্কার করতে এর উপর ভরসা রাখেন অনেকে।…

2 days ago

এনার্জি পেতে চা-কফির পরিবর্তে অভ্যাস করুন ৬ জিনিসের

সকালে ঘুম থেকে উঠে এক কাপ চা বা কফিতে চুমুক না দিলে যেন শরীর ও মন চাঙ্গা হয়ে ওঠে না।…

2 days ago

গরমে কোন কোন রোগের ঝুঁকি বেড়ে যায় ও প্রতিরোধে কী করবেন?

শীত শেষে তাপমাত্রা বাড়তে শুরু করেছে এরই মধ্যে। প্রায় সব ঘরেই দিন-রাতে চলছে ফ্যান বা এসি। ঋতু পরিবর্তনের এ সময়…

2 days ago