কোনো রকম ডেবিট কার্ড ছাড়াই এবার টাকা তোলা যাবে ATM থেকে, জানলে চমকে যাবেন

Written by TT Desk

Published on:

আজ প্রত্যেকের কাছে এটিএম কার্ড রয়েছে, তাই আপনি যখনই এটিএম থেকে টাকা তুলতে যান, একটি ডেবিট কার্ডের প্রয়োজন হয়৷ কিন্তু আজকের প্রযুক্তিগত যুগে আপনি ডেবিট কার্ড ছাড়াও টাকা তুলতে পারবেন। এর জন্য আপনার সাথে শুধুমাত্র একটি মোবাইল ফোন থাকতে হবে। টাকা তুলতে আপনার এটিএম কার্ডেরও প্রয়োজন হবে না। অনেক দিন ধরে এই ব্যাংকিং পরিষেবা চালু করেছে বেশ কয়েকটি ব্যাঙ্ক। আসলে ডিজিটাল দুনিয়ার সাথে পাল্লা দিয়ে গ্রাহকদের পরিষেবা দেওয়ার জন্য বিভিন্ন নতুন নতুন অত্যাধুনিক পরিষেবা আনছে গোটা দেশের ব্যাঙ্কিং সেক্টর।

এখন পাসবুকের ব্যবহার প্রায় অতীত। আর লেনদেন করার জন্য চলে এসেছে UPI। তাই মোবাইলের কয়েক ক্লিকেই টাকা পৌঁছে যায় অন্য অ্যাকাউন্টে। আর নগদ টাকা তোলার জন্য রয়েছে এটিএম পরিষেবা। ডেবিট কার্ড থাকলেই এতদিন টাকা তোলা যেত। অবশ্য রিসার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সম্প্রতি জানিয়েছে যে আর লাগবে না ডেবিট কার্ডও। ডেবিট কার্ড ছাড়া এবার আপনি এটিএম থেকে টাকা তুলতে পারবেন। শুধু লাগবে আপনার স্মার্টফোন। কি করে ডেবিট কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তুলবেন? জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

ডেবিট কার্ড ছাড়া এটিএম থেকে টাকা তুলতে আপনার কাছে একটি মোবাইল ফোন থাকতে হবে। আপনার মোবাইল ফোনে Paytm, Google Pay, Phone Pay ইত্যাদির মতো যেকোনো UPI অ্যাপ থাকা উচিত। এই সব অ্যাপের সাহায্যে আপনি টাকা তুলতে পারবেন। প্রথমে এটিএম-এ যান এবং কার্ড ছাড়াই টাকা তোলার বিকল্প বেছে নিন। এর পরে আপনি UPI এর মাধ্যমে টাকা তোলার বিকল্প দেখতে পাবেন। এর পর মোবাইলে UPI অ্যাপ খুলুন। এর পরে সামনে দেখানো QR কোডটি স্ক্যান করুন। আপনাকে UPI এর মাধ্যমে প্রমাণীকরণ করা হবে এবং এর পরে আপনি টাকা তুলতে পারবেন।

Related News