পায়ের গোড়ালির ব্যথায় ভুগছেন? জেনে নিন তার প্রতিকার

Written by TT Desk

Published on:

অনেক ক্ষণ এক জায়গায় বসে কাজ করছেন। উঠে হঠাৎ হাঁটতে গিয়ে দেখলেন মাটিতে পা ফেলতে পারছেন না। গোড়ালিতে ব্যথা। কিছুক্ষণ পর হয়তো আবার তা কমতে থাকে। অনেকেরই আবার সকালে ঘুম থেকে উঠে মাটিতে পা ফেলতে সমস্যা হয় এই গোড়ালি ব্যথার কারণে।

ব্যথা নিয়ন্ত্রণে রাখতে হলে: ওজন কম রাখা হলো সবচেয়ে জরুরি। উঁচু ও শক্ত সোলের জুতা ব্যবহার করলেও কিছুটা নিয়ন্ত্রণে থাকবে ব্যথা। নিয়ম করে বিশ্রামও নিতে হবে। অনেক সময়ে অতিরিক্ত বেশি হাঁটাহাঁটি পড়লেও প্রদাহ সৃষ্টি হয়। ব্যথার তীব্রতা কমাতে গোড়ালিতে বরফ সেঁক দেওয়া যায়।

ঘুম থেকে উঠে যা করতে হবে: ঘুম থেকে উঠে নীচে নামার আগে খাটেই পা স্ট্রেচ করুন। মিনিট দশেক স্ট্রেচিং করার পর, পায়ের পাতা ম্যাসাজ করুন। একটি টেনিস বল পায়ের পাতার তলায় রেখে গোড়ালি থেকে আঙুল পর্যন্ত ঘোরান। শুধু সকালে নয়, দিনের যে কোনো সময়েই তা করতে পারেন। বলটি ঘোরানোর সময়ে হাল্কা করে তার উপর চাপ দেবেন।

পায়ের পাতায় প্লান্টার ফাসিয়া নামের একটি লিগামেন্ট থাকে। সেখানে টান ধরলেই গোড়ালিতে ব্যথা বাড়ে। এই সমস্যাকে বলে প্লান্টার ফাসাইটিস। এর প্রধান উরসর্গ হল গোড়ালিতে ব্যথা। মূলত পায়ের ওই অংশে প্রদাহ তৈরি হলে এমন তীব্র যন্ত্রণা হয়। তবে ব্যথা যদি তীব্র হয় আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

Related News