ভবিষ্যৎ সুরক্ষিত করবে NPS, আজ থেকেই বেসরকারি চাকরিজীবীরা পাবেন ৫০,০০০ টাকা পেনশন

Written by TT Desk

Published on:

প্রতিটি মানুষ নিজের অবসরের পর নির্ঝঞ্ঝাট জীবন কাটাতে চায়। নিজেদের সঞ্চয় করে রাখা অর্থের সূত্র ধরেই কাটিয়ে দিতে চায় বাকিটা জীবন। নিজেদের পরিবারের সমস্ত সদস্যকেও দিতে চায় চিন্তামুক্ত দিন। তাদের যাতে কোনো আর্থিক অভাব না থাকে সেই দিকটাও নিশ্চিত করতে চান সকলে। তবে এই আর্থিক চিন্তামুক্ত জীবনের জন্য এনপিএস অন্যতম একটি জনপ্রিয় বিনিয়োগ পদ্ধতি। এতে বিনিয়োগ করলে অবসরের পর প্রতিমাসে দু’লাখ টাকা পর্যন্ত পাওয়া যেতে পারে। মিলতে পারে চিন্তামুক্ত নির্ঝঞ্ঝার জীবনও।

এনপিএসের ( ন্যাশনাল পেনশন স্কিম ) গুরুত্ব ও জনপ্রিয়তা দিন দিন বাড়ছে বহু সাধারণ নাগরিকদের মাঝে। নিজেদের অবসর জীবন নিশ্চিত করতেই এই এনপিএসে বিনিয়োগ করছেন তারা। ৪০ বছর বয়সের পর থেকেই নিজেদের অবসরের কথা মাথায় রেখেই ভবিষ্যতের জন্য জোরকদমে সঞ্চয় করা শুরু করে দেন বেশিরভাগ। তারা এমন কোন বিনিয়োগ পদ্ধতি খোঁজেন যাতে বিনিয়োগ করলে অবসর জীবনে তাদের আর্থিক কোন চিন্তা না থাকে। আর এই পরিস্থিতিতে দাঁড়িয়ে জাতীয় পেনশন স্কিমে বিনিয়োগ করা একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত।

যদি এনপিএসে ৪০ বছর বয়সের পর কোন ব্যক্তি বিনিয়োগ করা শুরু করেন তবে ২০ বছর পর অর্থাৎ ৬০ বছরের পরে প্রতি মাসে তারা দু’লাখ টাকা করে পাবেন। যদি কোন ব্যক্তি ৪০ বছর থেকে শুরু করে প্রতি মাসে এই প্রকল্পে ৫২,৫০০ টাকা করে বিনিয়োগ করেন তবে ৬০ বছরের পর সুদ বাবদ মাসে দু’লাখ টাকা করে পাবেন। যদি এই প্রকল্পে ১০ শতাংশ করেও রিটার্ন দেয় তবে ২০ বছরে ৪ কোটিরও বেশি টাকা জমা হবে, যা ঐ নির্দিষ্ট ব্যক্তির অবসর জীবন আর্থিকভাবে চিন্তামুক্ত করবে।

Related News