Categories: নিউজ

Government Schemes: এই সরকারি স্কিমে গ্যারান্টি ছাড়াই মেলে ঋণ, কারিগরদের জন্য বড় ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আরও একবার বড় ঘোষণা করেছেন। সামাজিক মাধ্যমে তিনি বলেছেন যে বিশ্বকর্মা জয়ন্তী ঐতিহ্যবাহী শিল্প এবং কারিগরদের জন্য উৎসর্গ করা হল। বছরের এই বিশেষ দিনে কেন্দ্র সরকারের পক্ষ থেকে শুরু করা হল বিশ্বকর্মা প্রকল্প। বিশ্বকর্মা প্রকল্প দক্ষ কারিগর এবং উদ্ভাবনের সঙ্গে যুক্ত ব্যক্তিদের কথা মাথায় রেখে চালু করা হয়েছে। নতুন এই উদ্যোগ দেশের সর্ব স্তরের কারিগরদের জন্য আশার নতুন আলো হিসাবে বিবেচনা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, বিশ্বকর্মা প্রকল্প দেশের স্থানীয় পণ্যগুলিকে বৈশ্বিক করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শরীরে যেমন মেরুদণ্ড থাকে, তেমনি সামাজিক জীবনে বিশ্বকর্মা সঙ্গীদেরও গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। এই সকল কারিগরদের ছাড়া দৈনন্দিন জীবনে কল্পনা করা খুব কঠিন। রোজকার জীবনের প্রায় প্রতি ক্ষেত্রে আমরা কোনো না কোনো সামগ্রী ব্যবহার করে থাকি। আর এই সমস্ত জিনিস তৈরি করেন শ্রমিকরা।

বিশ্বকর্মা প্রকল্পের মাধ্যমে সমস্ত শ্রমিক বা কারিগরদের প্রশিক্ষণের উপর প্রচুর জোর দেওয়া হয়েছে। প্রশিক্ষণের সময় সরকারের পক্ষ থেকে সব শিক্ষানবিশদের জন্য ৫০০ টাকা করে ভাতা দেওয়া হবে। একই সঙ্গে নতুন টুলের জন্য দেওয়া হবে ১৫ হাজার টাকা। সরকার পণ্যের ব্র্যান্ডিংয়েও মানুষকে সহায়তা করবে। বিনিময়ে, সরকার চায় যে কারিগররা জিএসটি নিবন্ধিত কোনো দোকানের সাথে যেন লেনদেন করেন।

এরপর প্রধানমন্ত্রী বলেন, সরকার কোনো গ্যারান্টি ছাড়াই ব্যবসা শুরু করার জন্য জনগণকে অর্থ দেবে। যার মধ্যে সরকার জনগণকে ৩ লক্ষ টাকা পর্যন্ত ঋণও দেবে। প্রথমবারের মতো নতুন সরঞ্জাম নেওয়ার জন্য এক লাখ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। এটি পরিশোধ করার পরে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে।

TT Desk

Recent Posts

ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য…

9 hours ago

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

10 hours ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

1 day ago

নেবুলাইজার কেন ব্যবহার করা হয়?

হাঁপানি, দীর্ঘমেয়াদি শ্বাসকষ্টজনিত রোগ ও অন্যান্য শ্বাসনালির সংক্রমণজনিত রোগ তীব্র আকার ধারণ করলে নেবুলাইজার ব্যবহার করা হয়। রোগী যখন ইনহেলারের…

2 days ago

বারবার পানি পিপাসা লাগা কোনো রোগের লক্ষণ নয় তো?

গরমে অতিরিক্ত ঘামের সঙ্গে শরীর থেকে পানি বেরিয়ে যায়। ফলে বারবার পানি পিপাসা লাগা স্বাভাবিক। আর এ সময় প্রচুর পরিমাণ…

2 days ago

মসলা চা পানে মিলবে যেসব উপকার

দিনে বেশ কয়েকবার চায়ের কাপে চুমুক না দিলে অনেকেরই দিন কাটে না। বিভিন্ন ধরনের চায়ের মধ্যে মসলা চায়ের স্বাদও যেমন…

2 days ago