কর্মীরা এক সঙ্গে পেতে পারেন অনেক টাকা, শীঘ্রয়ী বড় ঘোষণা করতে পারে কেন্দ্র সরকার

Written by TT Desk

Published on:

বর্ষাকাল এখন শেষ পর্যায়ে রয়েছে। আর কয়েক দিন পরে বৃষ্টির বিদায়ী সময় শুরু হবে। কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা এরই মধ্যে বড় সুখবর পেতে পারেন। এ ব্যাপারে ইতিমধ্যে চলছে আলোচনা। মনে করা হচ্ছে, কেন্দ্রীয় সরকার শিগগিরই ডিএ প্রায় ৪ শতাংশ বাড়িয়ে দিতে পারে। যার ফলে এক ধাক্কায় অনেকটা বাড়তে পারে মূল বেতনে। এ ছাড়া অ্যাকাউন্টে বকেয়া ডিএ টাকাও পেয়ে যেতে পারেন কেন্দ্র সরকারে কর্মীরা। যদি এই দুটি উপহার এক সঙ্গে দেওয়া হয় , তবে এই বছরটি কর্মীদের জন্য কোনও আশীর্বাদের চেয়ে কম হবে না। অন্যদিকে নরেন্দ্র মোদী সরকার আনুষ্ঠানিকভাবে ডিএ বাড়ানোর ঘোষণা না করলেও শিগগিরই তা এ ব্যাপারে ঘোষণা করা হতে পারে বলে গণমাধ্যমে অনেকে দাবি করেছেন।

কেন্দ্র সরকার শীঘ্রই কর্মচারী এবং পেনশনভোগীদের ডিএ ৪ শতাংশ বাড়াতে চলেছে, যা কোনও বড় উপহারের চেয়ে কম হবে না। এর পরে ডিএ ৪৬ শতাংশে উন্নীত হবে। এই বৃদ্ধির ফলে প্রায় ১ কোটি কর্মচারী উপকৃত হবেন। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা ৪২ শতাংশ ডিএ সুবিধা পাচ্ছেন।

সপ্তম বেতন কমিশন অনুসারে, ডিএ বছরে দু’বার বৃদ্ধি করা হয়, যার হারগুলি ১ জানুয়ারী এবং ১ জুলাই থেকে প্রযোজ্য। ডিএ সর্বশেষ মার্চ মাসে বাড়ানো হয়েছিল। এখনই যদি ফের ডিএ বাড়ানো হয়, তাহলে ২০২৩ সালের ১ জুলাই থেকে এর সুবিধা পাওয়া যাবে। যা কোনও বড় উপহারের চেয়ে কম হবে না।

এখন শীঘ্রই ডিএ বকেয়া টাকা অ্যাকাউন্টে আসবে বলে অনেকে আশা করে রয়েছেন। এটি কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য উৎসবের মরসুমে বিরাট খবর হতে পারে। যা সবার জন্য আনন্দের চেয়ে কম কিছু নয়। ২০২০ সালের ১ জানুয়ারি থেকে ২০২১ সালের ৩০ জুন পর্যন্ত করোনা ভাইরাস সংক্রমণের সময়সীমায় এই কাজে অনেকটা দেরি হয়েছিল। এর পরে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা প্রায় ২ লক্ষ ১৮ হাজার টাকা পাবেন।

Related News