INDIAN RAILWAYS : ট্রেন ‘লেট’ হলে ফেরত পাওয়া যাবে টিকিটের পুরো টাকা! জানুন কিভাবে

Written by TT Desk

Published on:

দেরি হওয়া এবং ট্রেন বাতিল করা আজকাল একটি সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রায়শই, শীতকাল বা বর্ষাকালে, ট্রেনগুলি তাদের নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে আসে। কিন্তু আপনি কি জানেন, যদি আপনার ট্রেন নির্ধারিত সময়ের চেয়ে দেরিতে পৌঁছায়, তাহলে আপনি সহজেই টিকিটের পুরো পরিমাণ ফেরত পেতে পারেন। আজ আমরা রেলের এই নিয়ম সম্পর্কে আপনাকে বলব, যার মাধ্যমে আপনি রেলপথে যাতায়াতকারীদের সুবিধা হবে। শুধু তাই নয়, আজ রেলের অধিকাংশ যাত্রীই এই নিয়মের কথা জানেন না। এর কারণেই তারা তাদের টাকা ফেরত পাচ্ছেন না।

ভারতীয় রেলওয়ে তার সমস্ত ট্রেন সময়মতো চালানোর ক্ষেত্রে অনেক উন্নতি এনেছে। কিন্তু এখনও অনেক ট্রেন সময়মতো চলে না। এতে যাত্রীদের নানা ধরনের সমস্যায় পড়তে হয়। আপনি যদি প্রায়ই ট্রেনে ভ্রমণ করেন তবে এই খবরটি আপনার জন্য খুবই আগ্রহের হতে চলেছে, কারণ এতে দেরি হলে আপনি আপনার টিকিটের টাকা ফেরত পেতে পারেন।

রেলের নিয়মানুযায়ী ট্রেন যদি অকারণে বাতিল হয়ে যায়, অথবা যদি ট্রেনটি ৩ ঘন্টার বেশি দেরি করে তবে যাত্রী পুরো টাকা ফেরত পেতে পারেন। এই নিয়মের অধীনে, ভারতীয় রেলের মাধ্যমে যাতায়াতকারী যাত্রীদের সমস্ত টাকা ফেরত দেওয়া হয়।

তবে এখনও বেশিরভাগ যাত্রীই এই নিয়ম সম্পর্কে সচেতন নন। আপনি যদি কাউন্টার থেকে টিকিট নিয়ে থাকেন তবে আপনাকে এটি বাতিল করতে রিজার্ভেশন কাউন্টারে যেতে হবে। আপনি যদি অনলাইন মোডের মাধ্যমে আপনার টিকিট নিয়ে থাকেন, তাহলে আপনাকে IRCTC ওয়েবসাইটে গিয়ে টিকিট বাতিল করতে হবে।

যদি আপনার যাত্রার সময় বা চার্ট তৈরি করার পরে ট্রেনটি দেরিতে চলছে, তাহলে আপনি টিকিট বাতিল করতে টিডিআর ফাইল করতে পারেন। আপনি যদি টিকিট কাউন্টার থেকে আপনার টিকিট কিনে থাকেন তবে আপনাকে আপনার বোর্ডিং স্টেশন থেকে টিকিট ফেরত দিতে হবে। এর পরে আপনাকে টাকা ফেরত দেওয়া হবে। আপনি অনলাইন মোডের মাধ্যমে যদি টিকিট বুক করেন, তাহলে আপনি টিডিআর ফাইল করে টিকিট ফেরত দিতে পারেন। কিন্তু আপনার রিফান্ড ফিরে আসতে প্রায় তিন মাস সময় লাগতে পারে।

Related News