প্রতি মাসে ফ্রি-তে দেওয়া হবে ৫ কেজি চাল, গরীবদের অন্নাভাব দূর করে দিচ্ছে কেন্দ্র সরকার

Written by TT Desk

Published on:

আপনি যদি রেশন কার্ডধারী হন তবে এই খবরটি আপনার জন্য খুব উপকারী হতে পারে। উল্লেখ্য, সম্প্রতি সরকার একটি বড় সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তের ফলে ১৫ কোটি রেশন কার্ডধারী মানুষ ব্যাপকভাবে উপকৃত হবেন। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় সরকার সেপ্টেম্বর পর্যন্ত কার্ডধারীদের ৫ কেজি অতিরিক্ত রেশন দেওয়ার কথা জানিয়েছিল। এরপর ডিসেম্বর পর্যন্ত এই প্রকল্পকে এগিয়ে নিয়ে যাওয়ার অনুমোদন পাওয়া গিয়েছে।

এর আওতায় ২০২৩ সালের শেষ পর্যন্ত এই প্রকল্পের সুবিধা অব্যাহত থাকবে। প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় রেশন কার্ডধারীরা মাসে ৫ কেজি করে চাল পান। গত কয়েকদিনে গমের জায়গায় চাল বিতরণ করা হচ্ছে। সরকার জানিয়েছে যে গত বছর প্রায় ১৫০ মেট্রিক টন রেশন বিনামূল্যে বিতরণ করা হয়েছিল।

প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় দরিদ্রদের বিনামূল্যে রেশন দেওয়া হয়। ন্যাশনাল সিম্পল সিকিউরিটি অ্যাক্ট অনুযায়ী, শ্রম দফতরে নিবন্ধিত সমস্ত রেশন কার্ডধারী এবং মনরেগা জব কার্ডধারী এবং শ্রমিকরা ইউনিট প্রতি ৫ কেজি করে রেশন পান।

একই সঙ্গে দারিদ্র্যসীমার পরিসংখ্যানও পরিবর্তন করতে চলেছে সরকার। মনে করা হচ্ছে এখন অনেক মানুষ দারিদ্র্যসীমার বাইরে যেতে চলেছেন। নতুন যোগ্যতার মানদণ্ড বাস্তবায়নের মাধ্যমে যারা প্রতারণার মাধ্যমে লাভবান হতে চাইছেন তাদের বিরুদ্ধে সরকার খুব তাড়াতাড়ি ব্যবস্থা নিতে পারে। সরকার আরও দাবি করেছে যে দেশের ৮০ কোটি মানুষ প্রশাসনের কাছ থেকে উপকৃত হচ্ছেন।

একই সঙ্গে সব অযোগ্য ব্যক্তিকে তালিকা থেকে বাদ দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। গণমাধ্যমের প্রতিবেদনে এমনটাই দাবি করা হচ্ছে, কিন্তু এ ধরনের কোনো তথ্য স্পষ্টভাবে সরকারের পক্ষ থেকে এখনও দেওয়া হয়নি।

Related News