Weather Alert: ফের মেগা ওয়েদার অ্যালার্ট, বঙ্গ জুড়ে বর্ষার দাপাদাপি শুরু, বিশাল বড় আপডেট দিল আবহাওয়া দপ্তর

Written by TT Desk

Published on:

রাত পোহালেই এবারে বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে একটি নতুন ঘূর্ণাবর্ত। উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে এই ঘূর্ণাবর্ত্য তৈরি হতে চলেছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। সপ্তাহের মাঝখান থেকে ফের একবার তোলপাড় করা আবহাওয়া দেখতে চলেছে পশ্চিমবঙ্গবাসী। ইতিমধ্যেই বর্ষায় নতুন করে প্রভাব ফেলবে এই ঘূর্ণাবর্ত বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। একদিকে আজ কলকাতার ওয়েদার আপডেট জানানো হয়েছে আবার গরম এবং আদ্রতা জনিত অশ্বস্তিতে নাকাল হতে হবে মানুষকে। অন্যদিকে আবার বৃষ্টির সম্ভাবনা ব্যাপক।

আজ কলকাতার ওয়েদার আপডেট অনুযায়ী দিনের সর্বোচ্চ তাপমাত্রা হবে ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ থাকবে ৮৬ শতাংশ যা ডেঞ্জারেসলি হিউমিড। এর ফলে সর্বোচ্চ ফিল লাইক তাপমাত্রা আবারও ৪০ ডিগ্রির কোটা পেরিয়ে যাবে। বেলা ১১ টা নাগাদ ফিল লাইফ তাপমাত্রা প্রায় ৪১° সেলসিয়াস হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। অন্যদিকে আজ কলকাতায় ইতস্তত বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অনেক জায়গায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনাও রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

অন্যদিকে আবার মঙ্গলবার তৈরি হতে চলা এই নতুন ঘূর্ণাবর্ত বুধবার থেকে আবহাওয়া পরিবর্তন করতে চলেছে। তোলপাড় হবে দক্ষিণবঙ্গের আবহাওয়া, তবে এই ঘূর্ণাবর্তের মূল অভিমুখ থাকবে উড়িষ্যার দিকে। এদিকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলাতেই হালকা থেকে ইতোর সাথে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের উপরের দিকে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সপ্তাহের মাঝেই যেহেতু আবহাওয়ার পরিবর্তন হয়েছে তাই বৃষ্টির স্পেল চলতে পারে মধ্য বঙ্গের কয়েকটি জেলায়। ঘূর্ণাবর্ত শক্তি বাড়িয়ে উড়িষ্যা উপকূলের দিকে এগোলে, পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় বুধবার থেকে রবিবারের মধ্যে আবহাওয়া তোলপাড় হওয়ার সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে এই মুহূর্তে সক্রিয় মৌসুমী অক্ষরেখা বিরাজ করছে বিকানের, কোটা, সাগর, ডালটনগঞ্জ, বাঁকুড়া হয়ে দীঘার ওপর দিয়ে পূর্ব এবং দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর অবধি। আরো একটি সাইক্লোনিক সার্কুলেশন বা ঘূর্ণাবর্তের সক্রিয় সিস্টেম মধ্যপ্রদেশ এবং রাজস্থান সংলগ্ন এলাকায় রয়েছে। দক্ষিণবঙ্গে আংশিক মেঘলা আকাশ থাকা সম্ভাবনা রয়েছে তবে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে। সোমবারের মধ্যে সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা আবারো ৩ ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত বৃদ্ধি পেতে পারে বলে জানানো হয়েছে। তবে মঙ্গলবার থেকে হাওয়া বদল হলে যে জায়গায় বেশি গরম রয়েছে সেখানকার মানুষ স্বস্তি পাবেন। অন্যদিকে উত্তরবঙ্গের হিমালয় পাদদেশ সংলগ্ন অঞ্চলগুলিতে বৃষ্টি হবে একইভাবে।

Related News