7th Pay Commission Update: ৭ম বেতন কমিশন নিয়ে গুরুত্বপূর্ণ খবর, জানুন কখন এবং কত মহার্ঘ ভাতা বাড়বে?

Written by TT Desk

Published on:

কেন্দ্রের এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মচারী রয়েছেন। এছাড়াও রয়েছেন অনেক অনেক পেনশনভোগী। এবারে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে তাদের জন্য আনা হয়েছে একটি বড় সুখবর। এখন থেকে তারা আরো বেশি মহার্ঘ ভাতা পাবেন বলে জানা যাচ্ছে। ডিএ ও ডিআর বৃদ্ধির জন্য তারা বহুদিন ধরেই অপেক্ষা করছিলেন। এবারে তাদের এই অপেক্ষা শেষ হতে চলেছে। কেন্দ্র সরকার সূত্রে প্রাপ্ত তথ্য অনুযায়ী, আগামী মাসে অর্থাৎ সেপ্টেম্বরে সরকার তার কর্মচারী ও পেনশনভোগীদের একটি বড় উপহার দিতে পারে।

কেন্দ্রীয় কর্মীদের জন্য ডিএ বৃদ্ধির বড় ঘোষণা

আপনারা সকলেই জানেন, ভারতের কেন্দ্রীয় সরকার বছরে দুবার মহার্ঘ ভাতা এবং প্রবীণ নাগরিকদের মহার্ঘ ত্রাণ সংশোধন করে। প্রথম সংশোধনী ১ জানুয়ারি থেকে এবং দ্বিতীয়টি ১ জুলাই থেকে কার্যকর হয়ে থাকে। মহার্ঘ ভাতার সর্বশেষ সংশোধন ২৪ মার্চ ২০২৩ হোলির আগে ঘোষণা করা হয়েছিল, যা ১ জানুয়ারী ২০২৩ থেকে কার্যকর হয়। সে সময় কেন্দ্রীয় কর্মচারীরা মহার্ঘভাতার উপরে ৪ শতাংশ বৃদ্ধির উপহার পেয়েছিলেন। এই ঘোষণার পড়ে ডিএ ৩৮ থেকে বাড়িয়ে ৪২ শতাংশ করা হয়। সুতরাং, বর্তমানে কেন্দ্রীয় কর্মীরা ৪২ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন।

সেপ্টেম্বর মাসে চাকরিজীবীরা একটি বড় উপহার পেতে পারেন

অন্যদিকে, কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা মহার্ঘ ভাতার দ্বিতীয় বৃদ্ধির ঘোষণার জন্য অপেক্ষা করছেন। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, আগামী মাসে অর্থাৎ সেপ্টেম্বরে মহার্ঘ ভাতা বাড়ানোর ঘোষণা করতে পারে ভারত সরকার। সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী, এবারে ৩ শতাংশ মহার্ঘ্য ভাতা বৃদ্ধি করতে পারে সরকার।

AICPI সূচক অনুযায়ী DA বৃদ্ধি

আপনাদের জানিয়ে রাখি, কেন্দ্রীয় সরকার তাদের কর্মীদের উপরে মূল্যবৃদ্ধির বোঝা কমাতে এবং তাদের জীবনযাত্রার মান উন্নত করতে তার কর্মচারীদের ডিএ অর্থাৎ মহার্ঘ ভাতা দেয়। শ্রম মন্ত্রক কর্তৃক প্রকাশিত AICPI সূচকের তথ্যের ভিত্তিতে সরকার প্রতি ৬ মাসে অর্থাৎ বছরে দুবার এই মহার্ঘ ভাতা গণনা করে। মহার্ঘ ভাতা গণনা করার ক্ষেত্রে একটা ফর্মূলা রয়েছে। এই ফর্মূলা মূলত কেন্দ্র সরকারের কর্মীদের বেতনের উপরে নির্ভর করে মহার্ঘ ভাতা গণনা করে।

Related News