Railways Rules: রেল যাত্রীদের জন্য বড় উপহার দিল কেন্দ্র সরকার, অর্ধেক ভাড়ায় ভ্রমণ করুন ভারতীয় রেলে

Written by TT Desk

Published on:

যদি ভারতে পাবলিক ট্রান্সপোর্টের কথা বলি, সেক্ষেত্রে সাধারণ মানুষ সবচেয়ে বেশি পছন্দ করেন ভারতীয় রেল ব্যবহার করে ভ্রমণ করতে। সবচেয়ে কম ভাড়ায় আরামদায়ক ভ্রমণের জন্য ভারতের সাধারণ মানুষের কাছে গুরুত্বপূর্ণ ট্রান্সপোর্ট ব্যবস্থা হয়ে উঠেছে এই রেল। ব্রিটিশ ভারত থেকে শুরু করে আজকের স্বাধীন ভারত, মানুষের চাহিদার কথা মাথায় রেখে দিনের পর দিন এই সেক্টরের প্রভূত উন্নতি সাধন ঘটেছে। আপনি জানেন কি? ভারতীয় রেলের এমন একটি নিয়ম রয়েছে, যার মাধ্যমে আপনি অর্ধেক ভাড়ায় ভ্রমণ করতে পারেন। যদি না জেনে থাকেন তবে আজকের নিবন্ধটি সম্পূর্ণ আপনার জন্য।

আজ এই নিবন্ধে আমরা আপনাদের জানাতে চলেছি, কারা ভারতীয় রেলের এই বিশেষ সুবিধা গ্রহণ করতে পারেন সেই সম্পর্কে। প্রথমেই আমরা আপনাদের জানিয়ে রাখি, ভারতীয় রেল বিভিন্ন রোগীদের জন্য ক্রিকেট সংরক্ষণে বিশেষ ছাড় দিয়ে থাকে। তবে সেটি মাত্র টিকিট সংরক্ষণের ক্ষেত্রে নয়, ভাড়ার ক্ষেত্রেও নিয়মটি প্রযোজ্য। চলুন জেনে নেওয়া যাক, কারা পেয়ে থাকেন এই সুবিধা-

1. ক্যান্সার রোগী এবং একজন সহযাত্রী: ভারতীয় রেলের মাধ্যমে যদি কোন ক্যান্সার রোগী চিকিৎসার জন্য ভ্রমন করেন, সে ক্ষেত্রে তিনি স্লিপার কোচ এবং 3A কোচে সম্পূর্ণ বিনামূল্যে ভ্রমণ করতে পারেন। এছাড়া 1A এবং 2A কোচে 75 শতাংশ কম ভাড়ায় ভ্রমণ করতে পারেন।

2. ডায়ালাইসিস বা হার্ট সার্জারির জন্য যাওয়া রোগী এবং একজন সহযাত্রী: ভারতীয় রেল ব্যবহার করে কোন যাত্রী যদি হার্ট সার্জারি করার জন্য ভ্রমণ করেন, তবে তিনিও এই সুবিধা পেয়ে থাকেন। তবে সে ক্ষেত্রে স্লিপার এবং 3A কোচের জন্য 75 শতাংশ ভাড়া মুকুব করে ভারতীয় রেল। পাশাপাশি 1A এবং 2A কোচে 50 শতাংশ কম ভাড়ায় ভ্রমণ করতে পারেন।

3. হিমোফিলিয়া রোগী এবং তার সাথে একজন সহযাত্রী: এমন রোগীরাও ভারতীয় রেলের এই বিশেষ সুবিধা গ্রহণ করতে পারেন। স্লিপার, প্রথম, এসি-3 টিয়ার এবং এসি চেয়ারের ক্ষেত্রে 75% ছাড় পান।

এছাড়া, অ-সংক্রামিত কুষ্ঠ রোগী, AIDS রোগীরাও রেলের এই বিশেষ সুবিধা গ্রহণ করতে পারেন।

Related News