কম্পিউটারের ‘ব্লু লাইটে’ ত্বকের ক্ষতি, যে বিষয়গুলো মেনে চলা উচিত

একটানা সারা দিন কম্পিউটারের সামনে বসে কাজ করছেন বা ফোন নিয়ে দিনের বেশির ভাগ সময় কাটাচ্ছেন। জেনে অবাক হবেন যে মোবাইল ফোন থেকে নিঃসৃত আলো আপনার ত্বকের ক্ষতি করে আর সেই কারণে অকালে বুড়িয়ে যাওয়া, পিগমেন্টেশনের সমস্যা হয়। বিউটি ব্র্যান্ডগুলো এরই মধ্যে নীল আলো সুরক্ষা ক্রিম নিয়ে এসেছে, যা ত্বককে প্রয়োজনীয় অ্যান্টি-অক্সিডেন্ট সরবরাহ করে এবং যেকোনো ধরনের ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করে। তবে কিছু বিষয় মেনে চললে আপনি নিজেই এই ক্ষতির হাত থেকে বাঁচতে পারেন।

অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার

প্রতিদিনের খাবার তালিকায় অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার রাখুন। টমেটো, অ্যাভোকাডো হতে পারে এর ভালো উদাহরণ। অ্যান্টি-অক্সিডেন্ট ত্বক বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করে।

এসপিএফ সমৃদ্ধ ক্রিম

আমরা সাধারণত বাইরে সূর্যের আলোতে গেলে সানস্ক্রিন মুখে ব্যবহার করি। তবে মোবাইল, কম্পিউটার থেকে নিঃসৃত নীল আলো প্রতিরোধে আপনাকে বাড়িতেও সানস্ক্রিন ব্যবহার করতে হবে। কারণ এটাও সমানভাবে ত্বকের ক্ষতি করে।

মুখ ধোয়া

কম্পিউটারের সামনে থেকে উঠে কিছু সময় পর পর মুখ ধোয়ার চেষ্টা করুন। তা না হলে আপনি দীর্ঘ সময় ধরে আপনার স্ক্রিনের সামনে বসলে রেডিক্যালের কণাগুলো মুখে আটকে যায়। শরীর থেকে কমপক্ষে ১৮ ইঞ্চি দূরে স্ক্রিন রাখুন।

আই জেল ব্যবহার

দীর্ঘক্ষণ স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে চোখ সংকুচিত হয় সেই সঙ্গে চোখের নিচে রিংকেল দেখা দেয়। এ জন্য আই জেল ব্যবহার করতে পারেন স্ক্রিনের সামনে বসার আগে।

জল খাওয়া

দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসলে ত্বক শুষ্ক হয়ে যায়। এ জন্য কিছুক্ষণ পরপর জল খাওয়ার চেষ্টা করুন।

News Desk

Recent Posts

ফ্যাটি লিভার ডিজিজ কী? এর লক্ষণই বা কী কী?

ফ্যাটি লিভারের সমস্যায় বর্তমানে অনেকেই ভুগছেন। ফ্যাটি লিভারের সমস্যা আবার দু’ভাবে বিভক্ত- অ্যালোহলিক ও নন অ্যালকোহলিক ফ্যাটি লিভার। অ্যালকোহলিক ফ্যাটি…

3 hours ago

তালের শাঁসের যত স্বাস্থ্য উপকারিতা

তালের শাঁস বাজারে এখন বেশ সহজলভ্য। গরমেই ফলটির দেখা পাওয়া যায়। এটি খেতে যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যের জন্য উপকারী। গরমে…

21 hours ago

ডাবের পানির বিকল্প হিসেবে যে পানীয় পান করতে পারেন

গরমে সুস্থ থাকতে কমবেশি সবারই উচিত ডাবের পানি পান করা। কারণ এ সময় ডিহাইড্রেশনের হার বেড়ে যায়। তবে এই গরমে…

1 day ago

বাথরুমে টুথব্রাশ রাখলে কী হয়?

অনেকেই বাথরুমে টুথব্রাশ রেখে দেন। তবে বিশেষজ্ঞদের মতে, বাথরুমে টুথব্রাশ না রাখাই ভালো, কারণ এতে ব্যাকটেরিয়া ও ছত্রাক বাসা বাঁধতে…

1 day ago

দুপুরে ঘুমালে শরীরে যা ঘটে

দুপুরে ভরপেট খাওয়ার পর বিছানায় গা এলিয়ে দেন অনেকেই। দুপুরের ঘুমের মধ্যে অনেকেই শান্তি খুঁজে পান। তবে এই ঘুম কি…

1 day ago

নিজেকে ভালো রাখবেন কীভাবে?

নিজেকে ভালো রাখতে চাইলে সবার আগে নিজের প্রতি যত্নশীল হতে হবে। প্রতিদিনই কমবেশি সবাই কিছু না কিছু সাফল্য আসে দৈনন্দিন…

1 day ago