সারাক্ষণ বমি বমি ভাব? ঘরোয়া উপাদানেই সেরে উঠুন সহজেই

Written by News Desk

Published on:

এমন অনেককে পাওয়া যাবে যার সারাদিন বমি বমি লাগার সমস্যা রয়েছে। এমনটা হলে কোনো কাজেই মনোনিবেশ করা সম্ভব হয় না। বমি বমি লাগার অনেকগুলো কারণ থাকতে পারে। নারী গর্ভবতী হলে এই সমস্যা দেখা দেয়। বিশেষ করে সকালের দিকে তার বমি বমি বেশি লাগে। এছাড়াও মাইগ্রেন, লিভারের সমস্যা, পেটের জটিলতা, পিরিয়িডের সময়, কেমোথেরাপির কারণেও বমি পেতে পারে।

বমি কিংবা বমি বমি ভাব হলে চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ধরনের ওষুধ খাবেন না। এ ধরনের সমস্যায় তাই চিকিৎসকের পরামর্শ নেওয়াই উত্তম। সেইসঙ্গে শুরুতে কিছু ঘরোয়া উপায় বেছে নিলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন জেনে নেওয়া যাক বমি বমি লাগলে করণীয়-

আদা খাওয়ার অভ্যাস

উপকারী একটি ভেষজ হলো আদা। এটি আমাদের শরীরকে নানাভাবে সুস্থ রাখতে কাজ করে। মেডিক্যাল নিউজ টুডে অনুসারে, বমি বমি ভাব দূর করতে আদা দারুণ কার্যকরী। বিশেষ করে, গর্ভাবস্থায় বমি পেলে নিয়মিত আদা খেতে পারেন। অনেক রোগীর ক্ষেত্রে কেমোথেরাপির কারণে এই সমস্যা হতে পারে। তখনও আদা খেলে মিলবে উপকার। কাঁচা আদা ছোট টুকরা করে মুখে দিয়ে রাখলে উপকার পাবেন।

পুদিনা পাতা খাবেন যে কারণে

খাবারের স্বাদ ও গন্ধ বাড়াতে ব্যবহার করা হয় পুদিনা পাতা। কিন্তু এই পাতা কেবল স্বাদ-গন্ধ বাড়াতেই নয়, কাজ করে আমাদের সুস্থ রাখতেও। সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে যে, কেমোথেরাপির পর বমি বমিভাব দূর করতে কাজ করে পুদিনা পাতা। চায়ের সঙ্গে মিশিয়ে খেলে উপকার পাবেন। এছাড়াও তাজা পুদিনা পাতার রস করে খেলেও মিলবে উপকার।

কোমল পানীয় খাবেন না

কোমল পানীয় খেতে ভালো লাগলেও এর আসলে কোনো উপকারিতা নেই। কেবল তাই নয়, এটি শরীরের জন্যও ভীষণ ক্ষতিকর। কোমল পানীয় হজমে কোনো সাহায্য করে না। তাই হজম ভালো করার জন্য যারা কোমল পানীয় পান করেন তারা এই অভ্যাস বাদ দিন। কোমল পানীয় পান করলে বমি বমি ভাব কমে না। বরং বৃদ্ধি পেতে পারে।

দারুচিনির উপকারিতা

পিরিয়ডের সময় অনেকরই গা গোলানো বা বমি বমি ভাব হয়ে থাকে। এই সমস্যা থেকে বাঁচতে কার্যকরী একটি উপাদান হতে পারে দারুচিনি। ২০১৫ সালে এক গবেষণায় উঠে এসেছিল, পিরিয়ডের সময় বমি বমি ভাব হলে তা কমাতে কাজ করে দারুচিনি। সেজন্য দারুচিনি গুঁড়া করে তার সঙ্গে হালকা গরম জল মিশিয়ে খাবেন। এতে সমস্যা দ্রুতই কমে আসবে।

পর্যাপ্ত জল পান করুন

বমি বমি লাগলে অনেকেই জল পান কমিয়ে দেন। এই কাজ করবেন না। এর বদলে পর্যাপ্ত জল পান করুন। সারাদিন অল্প অল্প করে জল পান করতে থাকুন। শরীরে পর্যাপ্ত জল থাকলে তা বমি বমি ভাব কমাতে দারুণ কাজ করে।

Related News