বাড়িতে অসুস্থ বাবা! দু-মুঠো অন্নের জন্য রাস্তায় শসা বিক্রি করছে মা-হারা ছোট্ট মেয়ে, ভিডিও দেখে চোখে জল নেটিজেনদের

Written by TT Desk

Published on:

ভারতের মতো তৃতীয় বিশ্বের দেশে দারিদ্রতা যেন সব সময়ের সঙ্গী। শিক্ষিত ছেলেমেয়েরা এসে লাইন দিচ্ছে চাকরির দরজায়, তবুও পাচ্ছে না! শিক্ষার মান উন্নত হলেও কাজের জায়গার ঘাটতি পড়েছে সে কারণেই অনেকে পাড়ি দিচ্ছে বিদেশের পথে। গরীবেরা পড়াশোনা মাঝপথে ছেড়ে দিচ্ছে। সকলেই কিছু না কিছু কাজে যোগ দিচ্ছে, তার একটাই কারণ পেট চালাতে হবে!

শিশুশ্রম বেআইনি হলেও পথ শিশুদের দেখা যাচ্ছে ভিক্ষা করতে। কখনো কখনো বাবা-মায়েরাই ছেলে-মেয়েদের পাঠিয়ে দিচ্ছে ভিক্ষা করার জন্য। এই সবটাই দারিদ্রতার পরিচয়! সম্প্রতি সোশ্যাল মিডিয়ার পাতায় এরকমই এক ভিডিও ভাইরাল হয়েছে, যেখানে দেখা গেছে ৬ বা ৭ বছরের একটি ছোট্ট মেয়ে, রাস্তায় বসে শশা বিক্রি করছে।

পথ চলতি এরকম অনেক শিশুরই নিদর্শন পাওয়া যায়যাযজকার জীবনে। যেখানে অন্যান্যারা পিঠে ব্যাগ নিয়ে স্কুলে যাচ্ছে, সেখানে রাস্তার ধারে বসে এই শিশুর সবজি বিক্রি করা বিশেষ নজর কেড়েছে সকলের। পড়াশোনা তো নেই, উল্টে নিজের মতন করেই শৈশবটাও উপভোগ করতে পারছে না সে। বাড়িতে বাবা-মা দুজনেই অসুস্থ তাই উপায় না পেয়ে সংসারের হাল ধরতে হয়েছে খুদেকে।

 

View this post on Instagram

 

A post shared by Street Shorts (@street_shorts05)

 

‘স্ট্রিট শর্টস’ নামের একটি ইউটিউব চ্যানেল থেকে এই ভিডিওটি তুলে ধরা হয়েছিল। প্রায় পাঁচ হাজার ভিউড সংখ্যা ছাড়িয়েছে এই ভিডিওটি। প্রত্যেকের চোখের কোনে জল চলে এসেছে ওই বাচ্চাটিকে দেখে। এত কষ্ট সত্ত্বেও ওই মিষ্টি ছেলেটির মুখে ছিল মিষ্টি হাসি।

Related News