আপনি যেভাবে ত্বকের লাবণ্য ধরে রাখে জল! বিস্তারিত জানতে পড়ুন

Written by News Desk

Published on:

ইন্টারনেটের দুনিয়ায় ঢুঁ মারলেই ত্বকের যত্নে মিলবে হাজারটি টোটকা। আপনার ত্বকের জন্য কোনটি ভালো হবে কিংবা কোনটি মন্দ হবে এ নিয়ে পড়ে যাবেন দ্বিধায়। এত কিছুর ভিড়ে ত্বকের যত্নের মৌলিক একটি জিনিসের নাম হয়তো আমাদের কারোর মাথাতেই থাকে না। সেটি হলো বিশুদ্ধ জল। আমরা সবাই জানি জলের অপর নাম জীবন। একটি সুস্থ জীবনের জন্য সুস্থ ত্বকও গুরুত্বপূর্ণ। আমাদের ত্বকের নানাবিধ সমস্যার সবচেয়ে প্রাকৃতিক কার্যকরী উপায় হলো জল।

পিএইচ ব্যালেন্স
ত্বকের সমস্যায় আমরা বিভিন্ন প্রসাধনী ব্যবহার করি। এগুলোর রাসায়নিক প্রতিক্রিয়ায় আমাদের ত্বক মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। পর্যাপ্ত বিশুদ্ধ জল পান করার মাধ্যমেই ত্বক এ ধরনের ক্ষতি কাটিয়ে উঠতে পারে। রাতে ঘুমের আগে এবং সকালে ঘুম থেকে উঠে মুখ পর্যাপ্ত জলের ঝাপটা দিয়ে নিয়মিত পরিষ্কার করলে ত্বকে লেগে থাকা অম্লীয় বা ক্ষারীয় পদার্থগুলো পরিষ্কার হয়ে ত্বকের সুষম পিএইচ ব্যালেন্স বজায় থাকে।

চোখের ফোলাভাব
কর্মব্যস্ত জীবনের কাজের চাপ বা পরিমিত ঘুমের অভাবে চোখের আশেপাশে ফোলা ভাব দেখা দিতে পারে। এক টুকরো বরফ একটি পরিষ্কার কাপড় কিংবা রুমালে পেঁচিয়ে চোখের চারপাশে আলতো করে বৃত্তাকার গতিতে ম্যাসাজ করলে রক্তসঞ্চালন বেড়ে যাওয়ার মাধ্যমে চোখের ফোলা ভাব কমে যায়। প্রতিদিনের ব্যবহারে চোখের নিচের কালো দাগও কমে।

ত্বক পরিষ্কার রাখতে
প্রতিদিনের দূষণ, ধুলাবালি ত্বকের গভীরে গিয়ে ত্বকের বারোটা বাজিয়ে দেয়। বাইরে কাজের ফাঁকে প্রতি ২-৩ ঘন্টা পর পর মুখে জলের ঝাপটা দূর হয় বাড়তি ময়লা। এছাড়া প্রতি সপ্তাহে ফোটানো গরম জলেনির বাষ্পীয় তাপ মুখে নিলে গভীর থেকে বিষাক্ত পদার্থগুলো সহজেই বেরিয়ে যায়। ব্ল্যাকহেডস কমাতেও এটি ভূমিকা রাখে।

ত্বকের নমনীয়তায়
নিষ্প্রাণ ত্বকের সজীবতা ফিরিয়ে আনার অন্যতম সহায়ক জল। বয়সের ছাপ ও বলিরেখা কমাতেও জলের ব্যবহার বিকল্পহীন।

ঝুলে যাওয়া ত্বক পুনরুদ্ধারে
জল ত্বকের কোলাজেন ধরে রাখতে সাহায্য করে। কারণ কোলাজেনের প্রধান অংশ গঠিত হয় জল দিয়ে। প্রচুর পরিমাণে পান করলে ত্বক ঝুলে যাওয়া সমস্যা থেকে নিস্তার মিলবে।

Related News