অতিরিক্ত চুল পড়ার কারণ কী? দেখেনিন কী জানাচ্ছে গবেষণা

চুল পড়ছে বলে চিন্তিত? কিন্তু চিন্তা করলে কি চুল পড়া বন্ধ হবে? সেজন্য খুঁজতে হবে সমাধান। এদিকে নানা উপায় খুঁজেও যদি উপশম না মেলে তবে চুল পড়ার কারণ সম্পর্কে জানতে হবে। হতে পারে আপনার প্রতিদিনের এমন কোনো অভ্যাস যা আপনার অতিরিক্ত চুল পড়ার জন্য দায়ী। এভাবে কখনো ভেবেছেন কি?

সুস্থ ও সুন্দর চুল আপনার সৌন্দর্য বাড়িয়ে দিতে পারে কয়েকগুণ। অপরদিকে চুল পড়তে থাকলে তা সৌন্দর্য কমানোর পাশাপাশি আত্মবিশ্বাসও কমিয়ে দেয় অনেকটাই। তাই চুল পড়া বন্ধের প্রাথমিক পদক্ষেপ হিসেবে এর কারণগুলো খুঁজে বের করুন। বুঝতে পারছেন না কেন চুল পড়ছে? আমরা আপনাকে সাহায্য করতে পারি। জেনে নিন আপনার এমনকিছু অভ্যাস সম্পর্কে, যেগুলো আপনার চুল পড়ার জন্য দায়ী-

আপনি কি রোদেও চুল খুলে রাখেন?

রোদ আমাদের শরীরের জন্য উপকারী। এটি ভিটামিন ডি এর সবচেয়ে ভালো উৎস। আপনি যদি নিয়মিত গায়ে রোদ না লাগান তবে ভিটামিন ডি এর ঘাটতি দেখা দেবেই। কিন্তু উপকারী রোদ চুলের জন্য ভালো নয়। নিয়মিত চুল খোলা রেখে রোদে গেলে তা আপনার চুলের ক্ষতির বড় কারণ হতে পারে। সেইসঙ্গে চুলের গোড়া দুর্বল হয়ে চুল পড়া বাড়তে পারে। এতে চুল পাতলা হতে শুরু করে। মিলিয়ে দেখুন তো, আপনার চুল পড়ার জন্য এই কারণ দায়ী কি না?

সকালে খাবার খান তো?

আপনি হয়তো সকালের খাবার ঠিকভাবে খান না। খেলেও কোনোরকম দু-এক টুকরো খাবার মুখে দিয়ে কাজে ছোটেন। এই অভ্যাস আপনার শরীরে পুষ্টিহীনতা তৈরি করে। যার প্রভাব পড়ে আপনার শরীরেও। সারারাত পেট খালি থাকার কারণে সকালে খাবারের সবচেয়ে বেশি দরকার হয় আমাদের। শরীর সুস্থ ও চুল ভালো রাখতে প্রতিদিন সঠিক পরিমাণ খাবার খান তিনবেলায়ই। বিশেষ করে সকালের খাবার কোনোভাবেই বাদ দেওয়া চলবে না।

পাকা চুল দেখা গেলে টেনে তোলেন?

চুল যে শুধু বয়সের কারণেই পাকে তা কিন্তু নয়। বরং আরও অনেক কারণেই চুল পাকতে পারে। অনেকের ক্ষেত্রেই অকালে চুল পাকার সমস্যা দেখা দিতে পারে। পাকা চুল দেখতে পেলে তা টেনে তোলার জন্য ব্যস্ত হয়ে পড়েন কি? আপনার এই অভ্যাসও কিন্তু হতে পারে অতিরিক্ত চুল পড়ার কারণ। এতে পাকা চুলের সমস্যা দূর না হলেও চুল পাতলা হতে শুরু করে।

ধূমপানের অভ্যাসও ক্ষতিকর

ধূমপানের অভ্যাস আমাদের শরীরের জন্য ক্ষতিকর একথা একজন শিশুরও জানা। দুঃখজনক হলেও সত্যি, ক্ষতিকর জেনেও অনেকে ধূমপান করে থাকেন। এটি শুধু শরীরের ক্ষতি করে তা নয়, ক্ষতি করে চুলেরও। ধূমপান করলে মাথার তালুতে রক্ত সঞ্চালন কমে যেতে থাকে। এ কারণে চুল পড়ার পরিমাণ বেড়ে যায়।

অতিরিক্ত স্ট্রেসে অতিরিক্ত চুল পড়ে

স্ট্রেস বা মানসিক চাপ মনের তো ক্ষতি করেই, সেইসঙ্গে ক্ষতি করে শরীরেরও। আপনি যখন স্ট্রেসে ভুগতে থাকবেন তখন শরীরে বিভিন্ন হরমোনের ভারসাম্য রক্ষা করা কঠিন হবে। সেই সুযোগে বাড়বে চুল পড়া। তাই মানসিক চাপ বা স্ট্রেস থাকলে তা কাটিয়ে ওঠার চেষ্টা করতে হবে। সব সময় হাসিখুশি থাকুন। স্বাস্থ্যকর খাবার খান।

News Desk

Recent Posts

মাছের তেল খেলে শরীরে কী ঘটে?

মাছের তেল শরীরের জন্য অনেক উপকারী। এ কারণে পুষ্টিবিদরা মাছের তেল খাওয়ার পরামর্শ দেন। এতে থাকে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড।…

14 hours ago

গাছপাকা নাকি কৃত্রিমভাবে পাকানো আম চিনবেন যেভাবে

বাজারে এখন পাকা আম উঠতে শুরু করেছে। তবে সেগুলো আদৌ গাছপাকা নাকি কৃত্রিমভাবে পাকানো তার কোনো নিশ্চয়তা নেই। গাছপাকা হলে…

15 hours ago

বেশি তরমুজ খেলে কি সত্যিই ওজন বাড়ে?

বাজারে এখন তরমুজ বেশ সহজলভ্য। এই রসালো ফল খেতে কমবেশি সবাই পছন্দ করেন। তবে প্রতিদিন এই ফল খাওয়া কি স্বাস্থ্যের…

19 hours ago

ঘরে রক্তচাপ মাপার সময় যে ভুলগুলো করবেন না

হাই প্রেশার বা উচ্চ রক্তচাপ হলো একটি ক্রনিক রোগ। অর্থাৎ দীর্ঘদিন ধরে এই রোগ থাকে। পাশাপাশি এর কারণে শরীরের অন্যান্য…

2 days ago

সন্তানের মোবাইল আসক্তি কমাতে কী করবেন?

ছোট্ট সোনামনির হাতে কমবেশি সবাই মোবাইল তুলে দেন কোন না কোনো সময়। তবে কিছু সময়ের জন্য মোবাইল দেখা এক সময়…

2 days ago

ক্যানসার হবে কি না জানতে পারবেন ৭ বছর আগেই

ক্যানসারের নাম শুনলেই কমবেশি সবাই আঁতকে ওঠেন। কঠিন এই ব্যাধি থেকে বাঁচতে সচেতনতা জরুরি। ক্যানসার রোগের আগাম খবর পেতে সারা…

3 days ago