আপনার ঘাড়ের কালো দাগ এখন ঘরোয়া পদ্ধতিতে দূর করুন

Written by News Desk

Published on:

মুখ ফর্সা কিন্তু ঘাড়ের রঙ কালচে। এতে মুখের সৌন্দর্যেরও হানি ঘটে। সাধারণত অস্বাস্থ্যকর থাকার কারণে এমনটা হয়। এছাড়া কেমিকেলযুক্ত প্রসাধনী, দূষণ এমনকি ডায়াবেটিসের কারণেও এ সমস্যা দেখা দিতে পারে।

রান্নাঘরে থাকা উপাদান ব্যবহার করেই এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। সেরকমই কিছু উপাদান তুলে ধরেছে টাইমস অব ইন্ডিয়া।

অ্যালোভেরা জেল: অ্যালোভেরা জেল ব্যবহার খুব সহজ। এই জেল ঘাড়ের কালো দাগ দূর করতে কার্যকরী উপাদান। এতে খনিজ উপাদান ও ভিটামিন রয়েছে যা ত্বকে মেলানিন উৎপাদন কমিয়ে দেয়। ফলে ত্বকের রঙ বিবর্ণ হওয়ার পরিমাণ কমে যায়।

অ্যালোভেরা পাতা কেটে জেল বের করে নিন। জেলটি ঘাড়ে ঘষে লাগিয়ে দিন। আধা- এক ঘণ্টা পর জেলটি তুলে জল দিয়ে ধুয়ে ফেলুন।

অ্যাপল সিডার ভিনেগার: সবাই জানেন যে অ্যাপল সিডার ভিনেগার ত্বকের পিএইচ’র ভারসাম্য ঠিক রাখে। এটা ত্বকের মরা কোষ দূর করে।

দুই টেবিল চামচ অ্যাপল সিডার ভিনেগার সামান্য জলে মেশান। কটন বল দিয়ে মিশ্রণটি ঘাড়ের কালো জায়গায় লাগিয়ে দিন। কয়েক মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন।

আলমন্ড অয়েল: আলমন্ড অয়েল বা বাদাম তেলে ভিটামিন ‘ই’ এবং পরিষ্কারক উপাদান রয়েছে। দুই উপাদানই ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে বেশ কার্যকরী।

কয়েক ফোঁটা আলমন্ড অয়েল নিন এবং ঘাড়ে কয়েক মিনিট ম্যাসাজ করুন। ত্বককে তেলটি শুষে নিতে সময় নিন।

ত্বক দই: এতে প্রাকৃতিক এনজাইম উপাদান রয়েছে যা ত্বক উজ্জ্বল করতে সাহায্য করে। দুই টেবিল চামচ টাটকা টকদই নিয়ে ঘাড়ে ঘষে লাগান। ১৫ মিনিট অপেক্ষা করে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন।

আলু: আলুতে পরিষ্কারক উপাদান রয়েছে যা ত্বক উজ্জ্বল করে। একটি আলু কেটে রস বের করে নিন। ঘাড়ে রস লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

Related News