আপনার ত্বকের যত্ন প্রাকৃতিক উপাদানে নেওয়ার সহজ উপায় জেনেনিন

Written by News Desk

Published on:

এ সময়টাতে ত্বকের সুস্বাস্থ্য রক্ষায় এবং ত্বককে সজীব ও মসৃণ রাখতে দরকার একটু বাড়তি যত্ন ও সতর্কতা। বিউটি কনসালট্যান্ট ফারহানা রুমি এই সময়ে ত্বকের যত্নে বেশ কিছু পরামর্শ দিয়েছেন। লিখেছেন তাসলিমা নীলু-

মধু ও পাকা কলা : একসঙ্গে ব্লেন্ড করে ঘন পেস্ট তৈরি করে মুখে মেখে ২৫ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগান। নিয়মিত ব্যবহারে ত্বক আর্দ্রতা ফিরে পাবে, হয়ে উঠবে নরম ও কোমল।

শসা ও টমেটো : ১ টেবিল চামচ শসার রস এবং ১ চা চামচ টমেটোর রস একসঙ্গে মিশিয়ে মুখে ব্যবহার করুন। শুষ্ক ত্বককে মসৃণ ও সুন্দর করে তুলবে। শসা চাকা চাকা করে কেটে চোখের ওপর লাগিয়ে রাখুন। চোখের নিচে কালো দাগ এবং ডার্ক সার্কেল থাকবে না।

অলিভ অয়েল : সব ধরনের ত্বকের জন্য অলিভ অয়েল উপকারী। স্নানের আগে মুখে ও শরীরে অলিভ অয়েল লাগিয়ে কিছুক্ষণ পর স্নান করে ফেলুন। অলিভ অয়েল ও মধু মিশিয়ে হালকা মিশ্রণ তৈরি করেও মুখে লাগান। এতে ত্বকের মৃতকোষ ওঠে যাবে। কোকোয়া বাটার এবং অলিভ অয়েল মিশ্রণ ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। আদা বাটা পেস্ট ত্বক থেকে ময়লা ও ধুলাবালি পরিষ্কার করতে সাহায্য করবে। এক টেবিল চামচ কোকোয়া বাটার এবং সমপরিমাণ অলিভ অয়েলের সঙ্গে আধা টেবিল চামচ আদা বাটা মিশিয়ে ত্বকে মাখুন । বিশেষ করে মুখের ত্বকে এবং গলার কাছের অংশে লাগান। ১৫ মিনিট রেখে হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

পেঁপে ও দুধ : মাঝারি আকারের পেঁপের অর্ধেকটা নিন। সঙ্গে কাঁচা দুধ মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে ভালো করে মেখে নিন। শুকিয়ে গেলে জলে ধুয়ে ফেলুন।

গাজর ও মধু :  গাজর ও মধুর মিশ্রণ ত্বকের মৃতকোষকে দুর করে। আস্ত গাজর পেস্ট করে এর  সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। মুখে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

চিনির স্ক্রাব : শীতে ত্বকের উপরিভাগ কালো হয়ে যায়। এর কারণ হলো ত্বকের মরা কোষ। এই মরা কোষ দূর করতে সপ্তাহে অন্তত তিন দিন স্ক্রাব করা উচিত। ঘরে তৈরি কিন্তু বেশ কার্যকর স্ক্রাব হচ্ছে চিনি ও লেবুর রস। এক চা চামচ চিনিতে এক চা চামচ লেবুর রস দিয়ে আধগলা চিনি মুখে হাতে, গলায় ও পায়ে ঘষে নিন। মুখে আলতো করে ঘষবেন। এতে ত্বকের উপরিভাগের মরা কোষ দূর হবে।

মুলতানি মাটির মাস্ক : মুলতানি মাটি ত্বকের জন্য ভালো । এটা ত্বকের দাগ দূর করে ত্বককে মসৃণ করে তোলে। বাটিতে দুই থেকে তিন টেবিল চামচ মুলতানি মাটি নিয়ে চার থেকে পাঁচ টেবিল চামচ কাঁচা দুধ দিয়ে মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি মুখে, হাতে, গলায় ও পায়ে লাগিয়ে রাখুন। কিছুটা শুকালে হালকা গরম জল দিয়ে ধুয়ে ত্বকে ময়েশ্চারাইজার লাগাবেন। এভাবে সপ্তাহে দুই থেকে তিনবার করুন। ত্বক ভালো থাকবে।

Related News