মানসিক শান্তিতে থাকার ব্যাপক উপায়

মানসিক সুখই প্রকৃত সুখ। মানসিক শান্তি বজায় রাখতে নিজে ঝামেলা মুক্ত থাকুন। মানসিক চাপ তৈরি করে এরকম বিষয় থেকে সবসময় দূরে থাকা যায় না। তবে নিজের নিয়ন্ত্রণে যেগুলো করা সম্ভব সেসব আত্মস্থ করা যেতেই পারে। শরীর এবং মন এ দুই নিয়ে হচ্ছে মানুষ। শরীরবিহীন যেমন মানুষের অস্তিত্ব কল্পনা করা যায় না, তেমনি মনবিহীন মানুষও অসম্ভব। সুস্থ-সুন্দরভাবে জীবনযাপন করতে গেলে সুস্থ শরীর এবং সুস্থ মন সমানভাবে গুরুত্বপূর্ণ।

আজ বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও পালিত হচ্ছে দিবসটি। সারাবিশ্বে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশে প্রতিবছর ১০ অক্টোবর নানা আয়োজনের মধ্য দিয়ে এই দিবস পালন করা হয়।

আসুন জেনে নিন মানসিক স্বাস্থ্য ভালো রাখা ও সুখে থাকার উপায়-

১. পৃথিবীর এই ক্ষণস্থায়ী জীবন যেন ভালো কাটে, সুন্দর কাটে আর এ ভালো এবং সুন্দর থাকতে গেলে আমার মানসিক স্বাস্থ্যকে সবল ও ফিট রাখতে হবে।

২. মনের স্থিতিশীলতার ওপর নির্ভর করে আমার ভালো থাকা-খারাপ থাকা। যখনই আমার চিন্তার প্রক্রিয়া বেঠিক রাস্তায় চলে তখনই আমার মনের স্থিতিশীলতা নষ্ট হয়। মানসিক স্বাস্থ্য বিকল হয়ে পড়ে। তাই আপনার চিন্তাকে আপনার নিয়ন্ত্রণে রাখুন।

৩. যতদিন পৃথিবীতে আছেন সমস্যা থাকবেই। সফল হতে হবে এমন কোনো কথা নেই, কারণ জীবন শুধু সফলতা-বিফলতার যোগফল নয়। এ প্রত্যয় নিয়ে প্রতিদিন আপনার কাজ শুরু করুন।

৪. ভালো থাকা, সুন্দর থাকা, শান্তিপূর্ণ জীবনযাপন করা একটি চর্চার বিষয়। এটা টুপ করে আকাশ থেকে পড়ে না। কাজেই ভালো থাকার, আনন্দে থাকার চর্চা করুন- অভ্যাস তৈরি করুন।

৫.সাধ্যের মধ্যে থাকা শখগুলোকে সব সময় উজ্জীবিত রাখুন। একটা সুন্দর শখের মৃত্যু মানে একটা মননশীল মানুষের মৃত্যু।

৬. দিনের মধ্যে কিছু সময় প্রতিদিন নিয়মিত ব্যায়াম করুন।

খুব ছোট্ট কিছু কাজেই মনের শান্তি খুঁজে পেতে পারেন। আর এভাবেই হতে পারেন অনেক বেশি সুখী।

Related Posts

© 2022 Totka24x7 - Theme by WPEnjoy · Powered by WordPress