সম্পর্ক ভেঙে যাওয়ার ধাক্কা সামলে নেবেন যেসব উপায়ে, দেখেনিন

Written by News Desk

Published on:

ভাঙা-গড়া নিয়েই তো জীবন। সম্পর্ক কখনো টিকে থাকে আবার মুহূর্তেই ভেঙে যায়! তবে জীবন কি থেমে থাকে? বিচ্ছেদ তো জীবনেরই অংশ। বিচ্ছেদকে সামলে নিয়ে কীভাবে গঠনমূলকভাবে এগোনো যায় সেটিই ভাবার বিষয়, আর সেটিই আসল কথা।
পড়ে যাওয়া মানেই কি হেরে যাওয়া?পড়ে গিয়ে ওঠে দাঁড়ানোর বা হাঁটার চেষ্টা না করাটাই হেরে যাওয়া। সম্পর্ক ভেঙে যাওয়ার পর নিজেকে সামলে উঠার কিছু পরামর্শ রইলো-

১. নিজেকে সময় দিন
সম্পর্ক ভেঙে যাওয়ার ঠিক সঙ্গে সঙ্গে নতুন কোনো সম্পর্কে জড়িয়ে না পড়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তাদের মতে, জটিলতা তাতে বাড়ে ছাড়া কমে না। বরং নিজের সঙ্গে নিজে সময় কাটান। নিজেকে বোঝার চেষ্টা করুন।

২. সাবেকের প্রসঙ্গ এড়িয়ে চলুন
পরিবার ও বন্ধুদের সঙ্গে সাবেক প্রেমিক বা প্রেমিকার বিষয়ে কথা বলতে যাবেন না। এতে আপনিই বারবার বিব্রত হবেন। তাদের বলে দিন, এ প্রসঙ্গে কথা বলতে চান না আপনি।

৩. স্মৃতি মুছে ফেলুন
সাবেক প্রেমিক বা প্রেমিকার দেয়া উপহার, ম্যাসাজ, ছবি- যত স্মৃতি রয়েছে মুছে ফেলুন। স্মৃতি রাখবেন না, এতে কষ্ট বাড়বে।

৪. স্বার্থপর হোন
এখন আপনিই আপনার জগতের কেন্দ্র। প্রথমে নিজের জন্য নিজের হোন; নিজের প্রতি যত্নবান হোন। স্বাস্থ্যকর খাবার খান। ব্যায়াম করুন। প্রয়োজনে কোথাও থেকে ঘুরে আসুন।

৫. পছন্দের কাজ করুন
নিজের শখের কাজগুলো করুন। গান শুনতে ইচ্ছে হলে গান শুনুন, বই পড়তে ইচ্ছে হলে বই পড়ুন। ইংলিশ কোর্স বা কোনো রান্নার কোর্সে ভর্তি হতে চাইলে সেটিও করতে পারেন। মোদ্দা কথা, নিজেকে সমৃদ্ধ করুন, আবেগকে বয়ে যেতে দিন ইতিবাচকভাবে।

Related News