হেয়ার এক্টপার্টদের এই সব কৌশল চুল ভাল রাখতে দারুন কাজের

Written by News Desk

Published on:

চুলের যত্ন নিতে কোনও কসুরই রাখেন না? বাজার চলতি নামী দামি হেয়ার প্রোডাক্ট থেকে শুরু করে প্রাকৃতিক উপকরণে ঘরোয়া উপায় পরিচর্যা কিংবা আবার সালোঁ বা পার্লারে গিয়ে হেয়ার স্পা! নিয়ম মেনে সবই করেন তাও চুলের সৌন্দর্য দীর্ঘস্থায়ী হয় না। তবে হেয়ার এক্সপার্টরা জানাচ্ছেন নিয়মিত পরিচর্যাই কিন্তু শেষ কথা নয় চুলের স্বাস্থ্য নির্ভর করছে আপনার শরীরিক অবস্থা, নিত্য জীবনযাপনের  ওপর। যেমন নিয়ম মেনে ঘুমোনো, সুষম আহার ইত্যাদি। তবে এখানেই শেষ নয় শুনে অবাক হবেন অনেকেই। চুলের পরিচর্যাতে বেশ কিছু ভুলেও নাকি অনেক সময় বেড়ে যায় চুলের সমস্যা। তাই নিত্যদিনের চুলের যত্নে কাজে লাগান হেয়ার এক্সপার্টদের এই সব টিপস।

ফ্রিজি হেয়ার সামলাতে হিমশিম খান?

ফ্রিজি হেয়ার হল অনেকটা খসখসে ও উস্কোখুস্ক চুল, তেলাক্ত কিংবা শুষ্ক চুলের যত্ন নেওয়া এক রকম কিন্তু চুল যদি ফ্রিজি তা হলে অল্প হাওয়া বা ধুলো বালিতেই একেবারে ঘেঁটে যায় হেয়ারস্টাইল। এই সমস্যার সমাধানে কেও সেরাম লাগান কেও আবার লিভ ইন কন্ডিশনার ব্যবহার করেন। কাজও হয়। তবে হাতে সময় একটু বেশি থাকলে ফ্রিজি চুলের ঠিক করতে চিরুনির বদলে শুষ্ক চুল আঙুলে চুল বিলি কেটে চুলের গোছা নিয়ে তা আঙুলে পাকিয়ে নিন। চুলের গোড়া থেকে এই ভাবে ডগা পর্যন্ত করতে থাকুন। তবে তাড়াগুড়ো করবেন না তা হলে চুলে ছিড়ে যাবে ও গোড়ায় বেশি টান পড়ে চুল ক্ষতিগ্রস্ত হবে। দেখবেন অনেকটা কাজ হয়েছে।

সেরামের বদলে ক্রিম

চুলের ভাল করছেন ভেবে অনেকেই পরম নিশ্চিন্তে স্নানের পরে হেয়ার সেরাম লাগিয়ে নেন। কিন্তু তেল আর জল যে মেশে না সেটা তো আমাদের সকলের জানা। তাই এই ক্ষেত্রেও ব্যতিক্রম হয় না। তাই সেরামের বদলে বরং লিভ ইন ক্রিম ব্যবহার করুন। ব্যবহারের আগে ক্রিম হাতের তালুতে ঘষে নিয়ে ভাল করে চুলে লাগিয়ে নিন। দেখবেন খুব সহজেই সেরামের তুলনায় এই ক্রিম নিমেষে শুষে নেবে চুল। আর শুষ্ক চুলে অয়েল বেস্ড লিভ ইন ক্রিম ব্যবহার করুন ভাল ফল পাবেন।

সময়ের অভাবে চটজলদি হেয়ার স্পা করুন এইভাবে

হেয়ার মাস্কের সঙ্গে পছন্দের হেয়ার অয়েল, ক্রিম কিংবা সিরাম মিশিয়ে নিন। এবার  চুল ধোওয়ার পর এই মিশ্রণ চুলের বিলি কেটে ভাল করে করে লাগিয়ে নিন। হালকা মাসাজ করে নিন। এরপর হালকা গরম মাইক্রোফাইবার হেয়ার টাওয়েল কিংবা সুতির জামা বা টিশার্ট দিয়ে মাথা মুড়ে মিনিট কুড়ি বিশ্রাম করুন। এরপর ঠাণ্ডা জল দিয়ে চুল ধুয়ে ফেলুন। তবে চুল ধোওয়ার পর কোনও স্টাইলিং সরঞ্জাম ব্যবহার করবেন না, চুলে হিট দেওয়া যাবে না।

ভেজা চুল আঁচড়াবেন না

চুলের ব্যপারে এই সর্তকবাণী প্রত্যেক জানা কিন্তু স্নান সেরে তাড়াহুড়ো করে বাড়ি থেকে বেরোতে হলে এই সব মাথায় থাকে না। তাই স্নান সেরেই বেরোতে হলে বরং স্নানে যাওয়ার আগে চুল আঁচড়ে নিন। আবার শ্যাম্পু করে কন্ডিশনার লাগানোর পরেও চুল আঁচড়ে নিতে পারেন।

ভেজা চুলে এই কাজটা ভুলেও করবেন না

অনেকেই মাথার জল শুকোতে জরে জরে তোয়ালে দিয়ে মাথা ডলেন। এটা করবেন এতে চুলের গোড়া আলগা হয়ে চুল ক্ষতিগ্রস্ত হয়। বরং তোয়ালে দিয়ে ব্লট করে নিন।

চুলের স্বাস্থ্য ভাল করে হেয়ার মাস্ক

কন্ডিশনার অবশ্যই কাজে আসে তবে ডিপ কন্ডিশনিং কিন্তু হেয়ার মাস্কই দিতে পারে। তাই স্নানের পর সপ্তাহে অন্তত এক বার হেয়ার মাস্ক ব্যবহার করুন। তফাতটা আপনি নিজেই বুঝতে পারবেন। তবে চুল যদি ভীষণ পাতলা তা হলে হেয়ার মাস্ক না লাগানো ভাল।

Related News