কম খরচে চুল সোজা করার ঘরোয়া উপায়, এখন জেনেনিন আপনিও

Written by News Desk

Published on:

আজকাল সোজা চুল ফ্যাশনের একটি বড় অংশ দখল করে আছে। তাইতো যাদের চুল কোঁকড়া তারা পার্লারে ছোটেন চুল সোজা করার উদ্দেশ্যে। যা বেশ ব্যয়বহুল। সেই সঙ্গে চুলের পক্ষেও বেশ ক্ষতিকারক।

কারণ চুল কেরাটিন, স্মুদনিং, স্ট্রেটনিং করতে যে ক্রিম ব্যবহার হয়, সেগুলোতে বিভিন্ন রাসায়নিক উপাদান থাকে। যা চুলের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই পার্লারে না গিয়ে ঘরোয়া উপায়ে কম খরচে কীভাবে চুল সোজা করবেন তা জেনে নিন-

পাকা কলা ও টক দই

টক দই খুশকি দূর করতে সাহায্য করে আর পাকা কলা চুল নরম করে। পাকা কলা এবং দু’চামচ টক দই একসঙ্গে একটি মিশ্রণ বানিয়ে নিন। এই মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে ঘণ্টা খানেক রেখে দিন। মিশ্রণটি শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২-৩ দিন এটি ব্যবহার করুন। চুল মসৃণ ও সোজা হবে।

ডিম ও অলিভ অয়েল

ডিম এবং অলিভ অয়েল দুই-ই চুলের পুষ্টি জোগায়। দু’টি ডিমের কুসুম ও অলিভ অয়েল ভালো করে ফেটিয়ে নিন। এবার এই মিশ্রণটি চুলের গোড়ায় ভালো করে লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। শুকিয়ে এলে শ্যাম্পু করে নিন। যাদের চুল খুব রুক্ষ, তারা চুল মসৃণ ও কোমল করতে এই মিশ্রণটি সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করুন।

মধু ও অ্যালোভেরা

চুলের যত্ন নিতে মধু ও অ্যালোভেরার জুড়ি মেলা ভার। অ্যালোভেরার জেলের সঙ্গে মধু মিশিয়ে সেই মিশ্রণটি চুলের গোড়ায় লাগিয়ে কিছুক্ষণ রেখে দিন। ঘণ্টা দুয়েক রেখে দিন। তার পর শ্যাম্পু করে নিন। চুল কোমল ও মসৃণ করতে একদিন অন্তর এই মিশ্রণটি ব্যবহার করুন।

Related News