আপনি কি জানেন ,ডিমের খোসারও হাজারটা গুণ রয়েছে

Written by News Desk

Published on:

ডিম খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই দেখা যায়। ডিম স্বাস্থ্যকর ও প্রোটিনে ভরপুর। রান্না করার পর বেশিরভাগ সময়ই ডিমের খোসা চলে যায় সোজা ডাস্টবিনে। এই ভেবে যে খস কোন কাজের নয়।

তবে জানলে অবাক হবেন যে, শুধু ডিমই নয়, ডিমের খোসারও রয়েছে অনেক গুণ। চলুন তবে জেনে নেয়া যাক ডিমের খোসার গুণ সম্পর্কে-

>> একটি ডিমের সাদা অংশে এক বা দুটো ডিমের খোসা গুঁড়া করে মিশিয়ে প্যাক তৈরি করুন। মুখে ১৫ মিনিট লাগিয়ে রেখে হালকা গরম জলে ধুয়ে নিন। ত্বক ঝলমল করবে। নিয়মিত ব্যবহার করলে, ব্রণের সমস্যা থেকে মুক্তি পাবেন।

>> কফির তেতো স্বাদের কারণে অনেকেই এড়িয়ে চলেন। এবার থেকে কফির সঙ্গে সামান্য খোসাগুঁড়ো মিশিয়ে নিন। ডিমের খোসা কফির নিচে পড়ে থাকবে, কফির তেতো স্বাদও পালাবে।

>> গাঁটের ব্যথা বা জয়েন্ট পেইন কমাতে একটা বাটিতে অ্যাপল সিডার ভিনেগারের সঙ্গে একটা ডিমের খোসা গুঁড়া করে মিশিয়ে নিন। ২ দিন রেখে দিলে দেখবেন, ডিমের খোসাগুলো ভিনেগারের সঙ্গে একদম মিশে গিয়েছে। এবার এই মিশ্রণটা ব্যথার জায়গায় মালিশ করুন। ডিমের খোসায় কোলাজেন, গ্লুকোসামিন, হায়ালুরোনিক অ্যাসিড থাকে যা ভিনেগারের সঙ্গে মিশে ব্যথা কমায়।

>> বাগানে চারপাশে, গাছের গোড়ায় ডিমের খোসা গুঁড়া করে ছড়িয়ে দিন। গাছের ধারেকাছে পোকামাকড় ঘেঁষবে না। ডিমের খোসায় প্রচুর পরিমাণে ক্যালসিয়াম ও মিনারেল রয়েছে, ফলে বাগানের মাটিতে মেশালে মাটির উর্বরতা বৃদ্ধি পায়।

>> অনেকসময় রান্নাঘরের সিঙ্ক ময়লা জমে বন্ধ হয়ে যায়। এই সমস্যার সমাধানও করবে ডিমের খোসা! খোসা মিহি গুঁড়া করে সিঙ্কের মুখে দিয়ে কল চালিয়ে দিন। দেখবেন সিঙ্কের মুখ পরিষ্কার হয়ে গেছে।

>> বাসনের পোড়া দাগ দূর করতেও এক্সপার্ট ডিমের খোসা। ডিশ ওয়াশারের সঙ্গে ডিমের খোসা গুঁড়া মিশিয়ে বাসন মাজুন। দেখবেন পোড়া দাগ নিমেষে গায়েব।

Related News