অবসসই জানুন যেসব রোগীর জন্য অতিরিক্ত জল পান হতে পারে ক্ষতিকর

Written by News Desk

Published on:

বাড়ছে রোদের তীব্রতা। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গরম। গরমে সুস্থ থাকতে পর্যাপ্ত জল পান করা জরুরি। গরমকালে ঘামের মধ্যে শরীর থেকে বেরিয়ে যায় জল। ফলে দেখা দেয় জলশূন্যতা। এজন্য যাতে দেহে জলের ঘাটতি তৈরি না হয় তাই, তাই সাধারণত মানুষকে প্রচুর পরিমাণ জল পান করার পরামর্শ দেন চিকিৎসকরা।

কিন্তু যারা কিডনির সমস্যার জন্য নিয়মিত ডায়ালিসিস করাচ্ছেন, তারা অতিরিক্ত জল পান করলে হিতে বিপরীত হতে পারে। অথচ পরিসংখ্যান বলছে, ৩০-৪০ শতাংশ ডায়ালিসিস রোগী কতটা জল পান করছেন তার কোনো হিসাব রাখেন না।

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দীর্ঘস্থায়ী কিডনির সমস্যায় ভোগা রোগীদের ক্ষেত্রে দেহের জলীয় পদার্থ নির্গত করার জন্য ডায়ালিসিস করার প্রয়োজন হয়। তাই দেহে অতিরিক্ত পরিমাণ জল জমে গেলে বেড়ে যেতে পারে সমস্যা। বিশেষ করে যাদের ‘ক্রনিক কিডনি ডিজিজ’ পঞ্চম পর্যায়ে পৌঁছে গিয়েছে, তাদের ক্ষেত্রে সমস্যা অনেকটাই বেশি। দেহে জলীয় পদার্থের পরিমাণ বেড়ে গেলে ডায়ালিসিস করার সময় রক্তচাপ আচমকা পড়ে যেতে পারে বলেও মত বিশেষজ্ঞদের একাংশের।

কতটা জল পান করবেন ডায়ালিসিস রোগীরা?

বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ ভাবে যাদের প্রতি দু’দিন অন্তর এক বার ডায়ালিসিস করাতে হয়, তাদের ক্ষেত্রে যদি এক বার ডায়ালিসিসে তিন থেকে সাড়ে তিন লিটার তরল বের করা হয়, তবে দৈনিক মোটামুটি এক থেকে দেড় লিটার জল পান করতে হবে। এক্ষেত্রে গ্লাস বা বোতলের পরিবর্তে একটি নির্দিষ্ট কাপ থেকে জল পান করতে পারেন রোগী। এতে তৃষ্ণাও মিটবে, আবার অতিরিক্ত জল পান করার আশঙ্কাও থাকবে না।

তবে মাথায় রাখতে হবে সবার শরীর সমান নয়। তাই কোন রোগীকে কতটা জল পান করতে হবে, তা বলতে পারবেন চিকিৎসকই। কাজেই এই ধরনের সমস্যায় যত দ্রুত সম্ভব বিশেষজ্ঞদের পরামর্শ নেয়া প্রয়োজন।

Related News