নিজের ভালো চাইলে,এই ৫টি কাজ ভুলেও করবেন না, জেনেনিন কী কাজ

Written by News Desk

Published on:

নিজের ভালো কে না চায়।নিজের ভালোর জন্য সবকিছু করতে পারে মানুষ।তবে কিছু কিছু কাজ নিজের অজান্তেই হয়ে যায়,যা নিজের জন্য মোটেও ভালো নয়। আসুন জেনে নেই নিজের ভালোর জন্য যে এই ৫টি কাজ কখনোই করবেন না।

১.ব্যর্থতাকে নিজের ওপর ভর করতে দেবেন না

এগিয়ে চলা জীবনে সাফল্য-ব্যর্থতা মুদ্রার এপিঠ-ওপিঠ আসবে। ব্যর্থতা মানে যে সব শেষ, এমনটা কখনোই ভাববেন না। কোনো কাজে ব্যর্থ হলে ব্যর্থতা থেকে শেখার চেষ্টা করুন। ব্যর্থ কেন হলেন তার পেছনে অকারণে সময় নষ্ট না করে পরবর্তী কাজে মনোযোগ দেওয়ার চেষ্টা করুন। ব্যর্থতাকে শিক্ষা হিসেবে ভেবে এগিয়ে চলুন।

২.কৃতজ্ঞতা প্রকাশ করতে ভুলবেন না

নিজের জীবনে যা-ই ঘটুক না কেন কৃতজ্ঞতা প্রকাশ করা শিখুন। আপনার সহকর্মী, বন্ধুবান্ধব থেকে শুরু করে যে দারোয়ান আপনার জন্য দরজা খুলে দেয়, তাকে ধন্যবাদ জানাতে শিখুন। হাসুন।

৩.অন্যের নিয়ন্ত্রণে চলবেন না

কর্মক্ষেত্রে আপনি নিজের অবস্থান প্রতিষ্ঠা করুন। কোথায় ‘হ্যাঁ’ আর কোথায় ‘না’ বলতে হয় তা আয়ত্ত করুন। বিনয়ী হয়ে নিজের গুরুত্ব প্রতিষ্ঠা করুন। অন্যের চাপিয়ে দেওয়া অযৌক্তিক সিদ্ধান্তকে যৌক্তিকভাবে না বলা শিখুন। নিজের অনিচ্ছায় কাজ করার অভ্যাস বাদ দিতে শিখুন।

৪.নেতিবাচক পরিবেশে থাকবেন না

আমরা যাদের সঙ্গে বন্ধুত্ব করি কিংবা যাদের সঙ্গে চলাফেরা করি, তারাই নির্ধারণ করে আমরা আসলে কতটা ইতিবাচক-নেতিবাচক। নেতিবাচক মননের মানুষকে পরিহার করতে শিখুন। নেতিবাচক মানুষ ও পরিবেশ আপনার জীবনীশক্তির জোর কমিয়ে দেয়, তাই যেকোনো মূল্যেই তাদের পরিহার করুন।

৫.অহংবোধ চর্চা করবেন না

আপনি শ্রেষ্ঠ, আপনিই সেরা—এমন মনোভাব এড়িয়ে চলুন। বিনয়ী হওয়া শিখুন। কেউ দাম্ভিকতাকে সম্মান দেয় না, তাই দাম্ভিকতা এড়িয়ে চলুন।

Related News