শুধু ব্যাচেলর জীবনেই এই ৬টি সুবিধা উপভোগ করা সম্ভব…

Written by News Desk

Published on:

সম্প্রতি একটি গবেষণায় জানা গেছে যে,ব্যাচেলর থাকার প্রভাব সবথেকে বেশি পরে শরীরের ওপরই।একজন সুস্থ ব্যক্তি সর্বাপেক্ষা সুখী থাকেন ব্যাচেলর জীবনে। চলুন জেনে নিই যে ছয়টি সুবিধা জীবনে উপভোগ করা সম্ভব-

১।পর্যাপ্ত ঘুম

সম্প্রতি এক গবেষণার জন্য কয়েকজন বিবাহিত ও অবিবাহিতদের নিয়ে একটি পর্যবেক্ষণ করা হয়। সেখানে যেখা যায়, যুগলদের অপেক্ষা পর্যাপ্ত ঘুমোতে পারেন অবিবাহিতরা। এতে তারা গুরুত্বের সঙ্গে কাজে মনোযোগ দিতে পারেন। এমনকি তাদের মন-মানসিকতার ওপর এর প্রভাব পড়ছে বেশ ভালো। ফলাফল সুস্বাস্থ্য।

২।কাজের প্রতি ঝোঁক

গবেষণায় দেখা যায়, স্বাস্থ্য নিয়ে সচেতন ব্যক্তিদের মধ্যে ব্যাচেলররা সবচেয়ে এগিয়ে। জিমে তাদের সংখ্যা যুগলদের তুলনায় অপেক্ষাকৃত বেশি। যেখানে অবিবাহিত পুরুষেরা দিনে শারীরিক ব্যায়াম করে দিনে দুবার। সেখানে বিবাহিতরা শারীরিক কসরত করেন দিনে একবার।

৩।নিজের মতো করে রুটিন তৈরি

যুগলদের ক্ষেত্রে নিজের পাশাপাশি অন্যদের জন্যও সময়সূচি তৈরি করতে হয়। কোথাও অনুষ্ঠানে যাওয়া কিংবা দাম্পত্য কলহ থেকে দূরে থাকতে হলেও পরস্পরকে সময় দিতে হয়। তবে ব্যাচেলরদের ক্ষেত্রে ব্যাপারটা ভিন্ন। তারা নিজেদের মতো করে সময়সূচি তৈরি করে নিতে পারেন।

৪।নিজের সমস্যার সমাধান

ব্যাচেলরদের পক্ষে নিজের সমস্যা নিজেই সমাধান করা সম্ভব। এতে আপনাকে আর অন্যের ওপর নির্ভরশীল হতে হবে না। ফলে খুব সহজেই নিজের সমস্যা সমাধান করতে পারবেন। আকস্মিক কোনো বিপদের মুখোমুখি হলে ব্যাচেলররা খুব সহজেই তা সমাধান করার একটা উপায় বের করেন ফেলেন। তারা জানেন কীভাবে শান্ত থেকে পরিস্থিতি নাগালে রাখা সম্ভব।

৫।কাজে কম সময় লাগে

গবেষণায় দেখা গেছে, যুগলদের তুলনায় ব্যাচেলররা অধিক কাজ করতে পারেন। এমনকি একা হওয়ার কারণে অল্প সময়ে যেকোনো কাজ সম্পন্ন করা সম্ভব। এতে অবসর সময়ে বন্ধুদের সঙ্গে ঘোরাফেরার পাশাপাশি নিজেকেও সময় দেওয়া সম্ভব। এতে মানসিক বিপর্যয় অনেকটাই কমে যায়।

৬।অনেক বেশি সুখী

বিভিন্ন গবেষণায় দেখা যায়, বিয়ের আগে নারীরা যে পরিমাণ হাসিখুশি জীবন-যাপন করতে পারে, বিয়ের পর তা অনেক কমে যায়। এ ক্ষেত্রে পুরুষেরা পিছিয়ে নয়। অন্য এক গবেষণায় দেখা যায়, বিয়ের পর পুরুষদের সুখের মাত্রা নারীদের তুলনায় অনেক বেশি। তবে ব্যাচেলর থাকা অবস্থায় তারা আরও বেশি স্বাচ্ছন্দ্যে থাকেন।

Related News