যত ঘনিষ্ট বন্ধুই হোক না কেন তাকে এই ৫টি কথা কখনোই বলবেন না…

Written by News Desk

Published on:

বিশেষজ্ঞেরা বলেন, কিছু বিষয় আছে, যা খুব বেশি ঘনিষ্ঠ হলেও হুট করে বলে ফেলা ঠিক নয়। তেমনই কয়েকটি বিষয় সম্পর্কে জেনে নিন:

1.অভিযোগ

কেউ কিছু বললেই সে বিষয়ে বন্ধুর কাছে অভিযোগ করা ঠিক নয়। অনেকেই অনুভূতিতে আঘাত দিয়ে কথা বলতে পারে। সে বিষয়ে কারও কাছে অভিযোগ না করে নিজেই সামলানোর চেষ্টা করা উচিত।

2.পারিবারিক সমস্যা

পরিবারে বিভিন্ন সময় সমস্যা তৈরি হতে পারে। পরিবারের সব সমস্যা অপরের সঙ্গে আলোচনা করা ঠিক নয়। মনে রাখতে হবে, কোনো পরিবারই নিখুঁত নয়। পারিবারিক সমস্যা নিজেদেরই মিটিয়ে নেওয়া ভালো। অন্যের কাছে সমাধান চাইতে গেলে পরিবারের বিরুদ্ধে বাজে বা নেতিবাচক কথা শুনতে হতে পারে। এতে নিজের কাছে খারাপ লাগবে। তাই পারিবারিক বিষয় পরিবারেই সীমাবদ্ধ থাকলে ভালো।

3.ভালো কাজ

ঢাকঢোল বাজিয়ে কাউকে দান করার বিষয়টি প্রচার করলে এর উদ্দেশ্য ব্যাহত হয়। তাই যখন ছোটখাটো কোনো সহযোগিতামূলক কাজ করবেন, চুপিসারে করাই ভালো। নিজের কাজগুলোর কথা গর্ব করে অন্যদের কাছে জানানোর বিষয়টি সবাই ভালোভাবে নাও নিতে পারে। আপনার ভালো কাজগুলো নিজে থেকেই একসময় অন্যদের চোখে পড়বে।

4.দাম্পত্য

অনেকের দাম্পত্য জীবনে নানা সমস্যা থাকতে পারে। সমস্যাগুলো নিয়ে নিজেদের সমাধানের পথে হাঁটা উচিত। মাঝখানে অন্য কাউকে টেনে আনলে তাতে ঝামেলা বাড়ে। কোনো সন্দেহ বা উদ্বেগ তৈরি হলে ঘনিষ্ঠ কারও কাছে সে বিষয়ে শুনে নিতে পারেন, তবে বিষয়টিতে ভারসাম্য রাখতে হবে। দাম্পত্য সম্পর্কের বিস্তারিত অন্যদের কাছে না বলাই ভালো। ব্যক্তিগত জীবন ব্যক্তিগত পর্যায়েই রাখুন। যৌনজীবনের খুঁটিনাটি নিয়ে অন্যের সঙ্গে গল্প করা কখনোই উচিত নয়।

5.অন্যদের সম্পর্কে বাজে কথা

বন্ধুদের সঙ্গে যতই রাগারাগি হোক বা আঘাত আসুক, দুজনের মধ্যকার পার্থক্য দূর করতে চেষ্টা করুন। দুজনের মধ্যকার সম্পর্কের বিষয়টি সবার কাছে বলে বেড়ানোর প্রয়োজন নেই। এতে সম্পর্ক আরও খারাপ হবে। অন্যদের সম্পর্কে কিছু বলার আগে বা গালমন্দর চেয়ে সংযত হওয়া ভালো। এতে নিজের মর্যাদা বাড়ে।

Related News