দাঁতে হলদেটে ও কালচে হয়েছে যেসব খাবার দাঁতের উজ্জ্বলতা বাড়াবে জানুন

Written by News Desk

Published on:

উজ্জ্বল দাঁতের হাসি সহজেই সবার মন কেড়ে নেয়। কিন্তু যদি দাঁতে হলদেটে ও কালচে ভাবসহ দাগ পড়ে, তবে সে হাসি সহজেই ম্লান হয়ে যায়। এর ফলে অনেক বিব্রতকর পরিস্থিতিতেও পড়তে হয়।

এই সমস্যা থেকে রক্ষা পেতে কেউ কেউ বিভিন্ন খাদ্য খাওয়া থেকে বিরত থাকেন। যা দাঁতে হলদেটে দাগ ফেলে দেয়। কিন্তু জানেন কি, খাদ্য পরিহারে নয় বরং খাদ্য খেয়েই এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক এ বিষয়ে-

>> ড্রাই ফ্রুট বা শুকনো ফল যেমন কিশমিশ দাঁত সাদা রাখতে সাহায্য করে। পাশাপাশি চিনি ছাড়া চুইঙ্গাম দাঁতের দাগ দূর করার একটি চমত্‍কার উপায়।

>> দুধ এবং দুগ্ধজাত খাবারে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম যা দাঁতের জন্য খুবই জরুরি। এছাড়া দুগ্ধজাত খাবার যেমন দই এবং পনির দাঁতের এনামেল বজায় রাখতে সাহায্য করে।

>> ফলের মধ্যে বিশেষ করে আপেল এবং স্ট্রবেরিতে রয়েছে ম্যালিক অ্যাসিড যা দাঁত সাদা করার একটি চমত্‍কার প্রাকৃতিক উপাদান। নিয়মিত ফল খেলে দাঁতে সহজে দাগ পড় না বা হলদেটে হয়না।

>> গাজর, সবুজ শাক এবং ব্রকোলির মতো সবজি দাঁত থেকে দাগ দূর করতে সাহায্য করে। সালাদে নিয়মিত গাজর খাওয়ার ফলে দাঁত ভালো থাকবে। তাছাড়া গাজর থাকে প্রচুর পরিমাণে ক্যারোটিন তথা ভিটামিন এ, যা আপনার চোখ, ত্বক ও চুল সুস্থ রাখ

Related News