জানাচ্ছে গবেষণা রোজ কত পদক্ষেপ হাঁটা জরুরি শরীরের জন্য ,জানুন

Written by News Desk

Published on:

প্রতিদিন ১০,০০০ পদক্ষেপ হাঁটার ধারণার সূচনা হয়েছিল, জাপানি সংস্থা ‘মনপো-কেই’ নামে একটি পেডোমিটার তৈরি করার পর থেকে। ফিটনেস বজায় রাখতে প্রতিদিন ১০,০০০পদক্ষেপের পদচারণা আদর্শ ধরা হত। তবে নতুন একটি সমীক্ষা প্রকাশ করেছে দীর্ঘতর জীবনযাপন করতে প্রতিদিন ৪,৪০০ ধাপ হাঁটা দরকার।

বিশেষজ্ঞদের মতে, মিনিটের হিসাবে পদচারণা গণনা করা উচিত কিলোমিটারে নয়। উদাহরণস্বরূপ, আপনি যদি ৪৫ মিনিটের জন্য দৌড়তে মনোনিবেশ করেন সেটা ঠিক পাঁচ কিলোমিটার হাঁটার থেকে দীর্ঘ এবং ফলপ্রসূ অনুশীলন হবে। বিশেষজ্ঞরা আরো বলেছেন, মনোযোগ গতি এবং দূরত্বের দিকে নয় বরং পায়ের দিকে দেওয়া উচিত।

সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে প্রকাশিত ২০১৮ সালের সমীক্ষা অনুসারে, একই চিন্তাভাবনা হাঁটার ক্ষেত্রে প্রয়োগ করা উচিত, যা প্রতিদিন ১০,০০০ পদক্ষেপ হাঁটার জনপ্রিয় ধারণাটিকে বদলাবে। বিশেষজ্ঞরা বলেছেন, প্রতিদিন ১০,০০০ পদক্ষেপ হাঁটা আদর্শ নয় এবং শারীরিক স্বাস্থ্যের জন্যও সঠিক সূচক নয়।

হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ভিত্তিক ব্রিগহাম এবং মহিলা হাসপাতাল দ্বারা পরিচালিত গবেষণা এবং জ্যামা ইন্টারনাল মেডিসিন জার্নালে প্রকাশিত হিসেব মতে, মৃত্যুর ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস করতে কেবল দিনে ৪,৪০০ টি পদক্ষেপ নেওয়া দরকার। পদক্ষেপের সংখ্যা বৃদ্ধির সাথে মৃত্যুর ঝুঁকি কমতে থাকে তবে প্রতিদিন ৭,৫০০ টি পদক্ষেপের বেশি নেওয়া উচিত নয়। হাঁটার পাশাপাশি প্রতিদিন কমপক্ষে ২০ মিনিটের জন্য অনুশীলন করলে স্বাস্থ্যকর এবং ফিট থাকা সম্ভব।

ওয়াল স্ট্রিট জার্নাল কর্তৃক প্রকাশিত নতুন প্রতিবেদন অনুসারে, স্বাস্থ্য সুবিধা সর্বাধিক করার জন্য বাইরে হাঁটার দিকে মনোনিবেশ করা উচিত। প্রকৃতির সাথে সময় কাটালে রক্তচাপ, হার্ট রেট এবং স্ট্রেস হরমোন ভালো থাকে। এটি উদ্বেগ, হতাশা এবং অবসন্নতা নিরাময় করতে সহায়তা করে

Related News