নখ ভেঙে যাচ্ছে ঘরের কাজ করতে, জানুন এর সমাধানে যা যা করবেন

Written by News Desk

Published on:

নখ বড় রাখাটা ফ্যাশনের একটি অংশ। তাছাড়া অনেকেই রং-বেরঙের নেইলপলিশ পড়তে ভালোবাসেন। যার কারণে হাতের নখও বড় রাখেন। কিন্তু রান্নাবান্না কিংবা ঘরের টুকটাক কাজ করতে গিয়ে অনেক সময় দেখা যায় হাতের নখ ভেঙে যাচ্ছে। যা খুবই কষ্টদায়ক।

ওয়াশিং মেশিনে কাপড় কাচার জন্য ব্যবহার করা গুঁড়া সাবান, কিংবা রান্না ঘরের তাক পরিষ্কার করার রাসায়নিকই নখের সবচেয়ে বেশি ক্ষতি করে। ফলে নখ পাতলা হয়ে গিয়ে ভেঙে যায়। তবে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করে নখ শক্ত করা সম্ভব। চলুন জেনে নেয়া যাক সেই উপায়গুলো-

>> নখ মজবুত করতে পারে ভিটামিন ই অয়েল। দোকান থেকে ভিটামিন ই ক্যাপসুল কিনে এনে সেটি কেটে নিন। ভেতরের তরল পদার্থটি নখে মাখিয়ে রাখুন। নখ শক্ত হবে।

>> বাজার থেকে সৈন্ধব লবণ কিনে আনুন। এই লবণে খুব তাড়াতাড়িই নখ মজবুত হয়। এক বাটি জলে খানিকটা সৈন্ধব লবণ ও ৩ ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে নিন। এই মিশ্রণে কিছুক্ষণ নখ ডুবিয়ে রাখুন।

>> ১ টেবিল চামচ অলিভ অয়েল নিয়ে তার সঙ্গে ২ ফোঁটা পাতি লেবুর রস মিশিয়ে নিন। এবার রাতে ঘুমোতে যাওয়ার আগে প্রত্যেকটি নখে এই লেবু মেশানো তেল ভালো করে মাসাজ করুন। সারা রাত লাগিয়ে রাখার পর সকালে জল দিয়ে ধুয়ে নিন।

>> ভঙ্গুর নখ শক্ত করতে পারে অ্যাপল সিডার ভিনেগারও। তবে এটি সরাসরি লাগাবেন না। একটি ছড়ানো পাত্রে জলের সঙ্গে অ্যাপল সিডার ভিনেগার মিশিয়ে তাতে মিনিট দশেক নখ ডুবিয়ে রাখুন। অ্যাপল সিডার ভিনেগারে থাকা পটাশয়াম, ক্যালশিয়াম, ম্যাগনেশিয়াম নখের ভেতরের সংক্রমণ কমায় ও নখকে শক্তিশালী করে।

Related News